কলকাতা বিভাগে ফিরে যান

‘আলোকের এই ঝর্ণা ধারায়…’, রবীন্দ্রজয়ন্তীতে গানে গলা মেলালেন মমতাও

May 9, 2021 | 2 min read

আজ ‘রবি’-বার! কোভিড পরিস্থিতির কারণে আজ, ১৬০ তম রবীন্দ্রজয়ন্তী উদযাপনের আয়োজন অনাড়ম্বরেই পালন করল রাজ্য সরকার। পুরোটাই হলো ভার্চুয়ালি। তবে রবিবার বিকেল রবীন্দ্রসদনের সেই ভার্চুয়াল অনুষ্ঠানই যেন বদলে দিল সারাদিনের ঝিমিয়ে পড়া আবহকে। এই বৃষ্টিভেজা বিকেলবেলা বিশ্বকবির গানে, কবিতা তাঁকেই উৎসর্গ করলেন বিশিষ্টরা। তবে অনুষ্ঠানের চমক অবশ্যই মুখ্যমন্ত্রীর গলায় দু, এক কলি গান। বিশিষ্ট সংগীতশিল্পী ইন্দ্রনীল সেনের সঙ্গে গলা মিলিয়ে ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি সামান্যই গাইলেন তিনি। মহামারীর আঁধারে এই গানই নিয়ে আসুক আলোর বার্তা, সেই প্রার্থনাই যেন প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী।

এদিন রবীন্দ্রসদনে কবিগুরুর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “২৫ বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস বাঙালির মননে, বাঙালির প্রাণে চিরস্মরণীয়। করোনার চোখরাঙানিই হোক কিংবা অন্য কোনও কারণ, আড়ম্বরে রবীন্দ্রজয়ন্তী পালিত নাই হতে পারে। কিন্তু আন্তরিক শ্রদ্ধাজ্ঞাপন তো তাতে বাধা পায় না। তাই এই সামান্য আয়োজন।” সেই মতোই ২০২০ সালের পর ২০২১-এও একইভাবে ভার্চুয়াল অনুষ্ঠানেই কবিপ্রণামের আয়োজন করেছে নবনির্বাচিত রাজ্য সরকার। কিন্তু অন্তরের শ্রদ্ধায় আপাত জৌলুসহীন অনুষ্ঠানও হয়ে উঠল অনন্য, আকর্ষণীয়। বাড়িতে বসেই রবিস্মরণে গান গাইলেন শিল্পী নচিকেতা, লোপামুদ্রা মিত্র, অদিতি মুন্সি, সৌমিত্র রায়, অরুন্ধতী রায়রা। বিশ্বকবির কবিতা পাঠ করলেন জয় গোস্বামী।

উল্লেখ্য, এদিন সকালেই নিজের সোশ্যাল মিডিয়ায় রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে শ্রদ্ধা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে গিয়ে রবি ঠাকুরের মূর্তিতে মালা পরিয়ে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিমও। সে অর্থে মুখ্যমন্ত্রীর সশরীরে শ্রদ্ধাজ্ঞাপন রবীন্দ্রসদনের এই সরকারি অনুষ্ঠানেই। এদিন বিকেল চারটে নাগাদ সেখানে পৌঁছান মমতা। সঙ্গে ছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব এইচ কে দ্বিবেদী, কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র এবং ইন্দ্রনীল সেন। এরপর স্বাস্থ্যবিধি মেনে সকলে শারীরিক দূরত্ব বজায় রেখে একে একে রবিঠাকুরের মূর্তিতে শ্রদ্ধা জানান। এরপর সংক্ষিপ্ত বক্তব্যে মুখ্যমন্ত্রী জানান এভাবে রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠান করতে হচ্ছে শুধুমাত্র করোনার কারণে। বিশ্বজনীন রবীন্দ্রনাথকে নিয়ে আরও একবার নিজের আবেগের কথা বলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #RabindraJayanti

আরো দেখুন