দেশ বিভাগে ফিরে যান

অসমে নব নির্বাচিত বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হলেন হিমন্ত বিশ্বশর্মা

May 9, 2021 | < 1 min read

অসমে নব নির্বাচিত বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন হিমন্ত বিশ্বশর্মা। রবিবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিজেপি-র পক্ষ থেকে। বিধানসভায় পরিষদীয় দলনেতাও নির্বাচিত হয়েছেন হিমন্ত।

শেষ কয়েকদিন ধরে অসমের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে দলের অন্দরে একাধিকবার আলোচনায় বসেছেন শীর্ষ নেতারা। শেষ পর্যন্ত সর্বানন্দ সোনওয়াল ও হিমন্ত বিশ্বশর্মাকে দিল্লিতে ডেকে পাঠায় দল। কথা বলেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা ও অমিত শাহ। সেখানেই সিদ্ধান্ত হয়, মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন হিমন্ত।

এর পর রবিবার দুপুরে বিজেপি-র পরিষদীয় দল বৈঠকে বসে। সেখানেই চূড়ান্ত হয় হিমন্তের নাম। অসম বিধানসভার নির্বাচনে ১২৬ আসনের মধ্যে বিজেপি পায় ৬০টি আসন, জোট শরিকদের আসন মিলিয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে এনডিএ। এর আগে, ২০১৬ সাল থেকে অসমের মুখ্যমন্ত্রীর চেয়ার সামলেছেন সর্বানন্দ। এ বার তাঁর বদলে শীর্ষপদে বসতে চলেছে হিমন্ত।

অসম কংগ্রেসের নেতৃত্বে থাকা হিমন্ত দল বদল করে বিজেপিতে যোগ দেন ২০১৫ সালে। তার আগে তিনি তরুণ গগৈয়ের মন্ত্রিসভাতেও মন্ত্রী ছিলেন। তিনি যোগ দেওয়ার পরের বছরেই, অর্থাৎ ২০১৬ সালে অসমে বিপুল জয় পায় বিজেপি। তিন বার জিতে আসা গগৈয়ের সরকারকে পরাস্ত করে ক্ষমতায় আসে পদ্মফুল। কেন্দ্রীয় মন্ত্রিসভার ক্রীড়ামন্ত্রী সর্বানন্দ সোনওয়ালকে সে বার মুখ্যমন্ত্রী করে বিজেপি। কিন্তু ক্রমে সর্বানন্দের থেকে হিমন্তের প্রভাব বাড়তে থাকে অসমের রাজনীতিতে।


শনিবারের দিল্লিতে বিজেপি-র শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে সর্বানন্দ ও হিমন্ত দু’জনেই ছিলেন। সেখানে তাঁদের বলা হয়, খোদ প্রধানমন্ত্রী হিমন্তকে মুখ্যমন্ত্রী করার বিষয়ে সায় দিয়েছেন। তারপর রবিবার দুপুরে পরিষদীয় দলের বৈঠকে বসে বিজেপি। সেখানে দলনেতা হিসাবে হিমন্তের নাম প্রস্তাব করেন সর্বানন্দ নিজে।

TwitterFacebookWhatsAppEmailShare

#assam, #bjp, #Himant Biswa Sarma

আরো দেখুন