রাজ্য বিভাগে ফিরে যান

খাঁ খাঁ করছে দীঘা, বন্ধ সিংহভাগ হোটেল

May 10, 2021 | 2 min read

মহামারীর ধাক্কায় স্তব্ধ হয়ে গেল দীঘা। রাজ্যের অন্তর্গত পর্যটনকেন্দ্রে বেশিরভাগ হোটেলে ঝাঁপ বন্ধ। গতবছর করোনা এবং লকডাউনের জেরে টানা কয়েকমাস কার্যত জনমানবহীন ছিল দীঘা। তারপর ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হচ্ছিল। গত মার্চের শেষের দিক থেকে আবারও পর্যটক সংখ্যা কমতে শুরু করেছিল। তখনই অশনি সংকেত পাচ্ছিলেন হোটেল মালিকরা। এই মুহূর্তে দীঘা একেবারে স্তব্ধ হয়ে গিয়েছে। তালসারি ও উদয়পুর বিচ, অমরাবতী পার্ক, ক্ষণিকা মার্কেট থেকে নেহরু মার্কেট সর্বত্রই জনমানবহীন। পর্যটকের অভাবে বেশিরভাগ দোকানপাট বন্ধ। পরিস্থিতি দেখে অধিকাংশ হোটেলের ঝাঁপ পড়েছে। এই অবস্থা থেকে কবে রেহাই মিলবে তারই প্রহর গুণছেন দীঘার তামাম হোটেল মালিক থেকে স্থানীয় দোকানদার, হকার, ফোটোগ্রাফার থেকে পর্যটন ব্যবসার সঙ্গে জড়িত সকলেই।


গত ৬মে থেকে গোটা রাজ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। দীঘাগামী সমস্ত লোকাল এবং তাম্রলিপ্ত এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ। স্টাফ স্পেশাল ছাড়া ট্রেন চলাচল বন্ধ। ট্রেন পরিষেবা বন্ধ হতেই হোটেল মালিকরা একে একে হোটেলে ঝাঁপ ফেলতে শুরু করেন। দীঘা ডিপো থেকে কিছু এসবিএসটিসি বাস চলাচল করলেও তাতে পর্যটক নেই বললেই চলে। কিছু হোটেল বিদ্যুৎ খরচ বাঁচাতে লাইট, ফ্যান বন্ধ রেখেই খোলা রেখেছে। পর্যটকের আশায় তাঁদের এই প্রয়াস। কিন্তু, ভা‌ইরাস আতঙ্কে মানুষজন দীঘায় বেড়াতে যাওয়ার মতো অবস্থায় নেই। দীঘা-ধর্মতলা রুটের বেসরকারি বাসের চালক ধীরেন্দ্রনাথ প্রামাণিক বলেন, করোনা পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। এই পরিস্থিতিতে কেউ বেড়াতে আসার কথা ভাবতে পারছেন না। যাত্রী না থাকায় বাস চলাচল বন্ধ করতে হয়েছে। মালিক ও কর্মীরা খুব সমস্যায় পড়েছি। আগামী দিনে পরিস্থিতি কোন পর্যায়ে পৌঁছবে কিছুই বুঝতে পারছি না।   


দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, বেশিরভাগ হোটেল বন্ধ। কারণ, কর্মীদের বাড়িতে পাঠানো হয়েছে। মহামারী অবস্থায় পর্যটকরা দীঘায় আসছেন না। এখন হোটেল খোলা রাখার কোনও অর্থ নেই। তাই মালিকরা বন্ধ করে দিচ্ছেন। পর্যটনক্ষেত্র একটা বিরাট ধাক্কার মুখোমুখি হল। হাজার হাজার মানুষের রুজিরুটি পর্যটনের সঙ্গে জড়িত। তাঁদের অবস্থা সত্যি শোচনীয়। কীভাবে এই অবস্থা থেকে রেহাই মিলবে তা জানি না। আমরা সত্যিই খুব শঙ্কিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Digha, #hotels

আরো দেখুন