রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য সরকারের চাপের মুখে পড়ে কেন্দ্রীয় প্রকল্পের টাকা ঢুকলো বাংলার কৃষকদের অ্যাকাউন্টে

May 14, 2021 | < 1 min read

অবশেষে প্রতীক্ষার অবসান। রাজ্যের লাগাতার দাবির চাপে বাংলার কৃষকরা কেন্দ্রীয় প্রকল্পের প্রাপ্য টাকা পেলেন। মাসিক কিস্তির ২ হাজার টাকা ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়েছে রাজ্যের প্রায় ৭ লক্ষ কৃষকের। তিন কিস্তিতে এই টাকা মিলবে বাংলার কৃষকদের। একথা রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের তরফ থেকে টুইট করে জানানো হয়েছে। একথাও জানানো হয়েছে আজকের পিএম কিষান (Kisan Samman Nidhi) ফান্ড রিলিজ অনুষ্ঠানে আমন্ত্রণ পায়নি বাংলা।

পিএম কিষাণ নিধি সম্মান প্রকল্পের টাকা প্রাপ্তি নিয়ে কেন্দ্র-রাজ্যের টানাপোড়েন চলছিলই। কেন্দ্রের তরফে অভিযোগ তোলা হচ্ছিল, রাজ্য ঠিকমতো কৃষকদের সম্পর্কে তথ্য দিচ্ছে না। আবার রাজ্যের অভিযোগ ছিল, সমস্ত তথ্য দেওয়া সত্ত্বেও বাংলার জন্য বরাদ্দ টাকা আটকে রাখা হয়েছে। তৃতীয়বার মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সরকার রাজ্যের ক্ষমতায় আসার ঠিক পরেই এই টানাপোড়েনের অবসান ঘটল আপাতত।

অনেক চিঠি চালাচালির পর শুক্রবার সকালে দেশের বাকি কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় প্রকল্পের টাকা পেলেন বাংলার ৭ লক্ষ চাষি। যদিও রাজ্য থেকে প্রায় ২০ লক্ষের নাম পাঠানো হয়েছিল বলে খবর। তিন মাসের কিস্তিতে এই টাকা তাঁরা পাবেন বলে জানা গিয়েছে।

তবে বাংলার কৃষকদের (Farmers) বরাদ্দ টাকা নিয়ে হিসেবে গরমিল থাকছেই। নির্বাচনের আগে কেন্দ্রীয় নেতারা বারবার প্রচারে এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সমস্ত জট কাটলে কিষাণ নিধি প্রকল্পে ১৮ হাজার টাকা পাবেন কৃষকরা। কিন্তু বাস্তবে দেখা গেল, প্রথম কিস্তিতে মিলল মোটে ২ হাজার। এরপর বাকি দুই কিস্তি মিলিয়ে আরও ৪ হাজার টাকা মিলবে। ফলে ১৮ হাজার পাওয়ার প্রতিশ্রুতি নেমে এল সাকুল্যে ৬০০০ টাকায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Modi Government, #PM Kisan Samman Nidhi Scheme

আরো দেখুন