বিবিধ বিভাগে ফিরে যান

বাংলায় নির্বাচন পরবর্তী হিংসার জন্য সংখ্যালঘুদের দায়ী করে বিতর্কে প্রকাশ

May 14, 2021 | 2 min read

দক্ষিণী অভিনেতা প্রকাশ বেলাওয়াড়ি (Prakash Belawadi) সম্প্রতি একটি সাম্প্রদায়িক পোস্ট করে, ভক্তদের চাপে পড়ে তা মুছে ফেলতে বাধ্য হন। ভালো অভিনেতার সাথে সাথেই প্রকাশ নির্দেশক এবং সুবক্তা হিসেবে পরিচিত। কিন্তু সম্প্রতি এই অভিনেতা তাঁর ভক্তদের নিরাশ করে সাম্প্রদায়িক শক্তির দিকে ঝুঁকতে থাকেন। সংখ্যালঘু বিদ্বেষীতে পরিণত হন।

সম্প্রতি এক ফেসবুক পোস্টে তাঁর এই সাম্প্রদায়িক মনের পরিচয় দেন তিনি। বাংলায় ভোট পরবর্তী হিংসার জন্যে মুসলিমদের (Muslims) দায়ী করেন তিনি। এমনকি সেই পোস্টে গুজরাট দাঙ্গার ন্যায়সঙ্গতা নিয়েও সওয়াল করেন তিনি।

তিনি লেখেন, ‘২০০২ সালে ২৭ ফেব্রুয়ারী যখন ৫৯ জন তীর্থ যাত্রীকে পুড়িয়ে মারা হল, আমার এক উদার বন্ধু, যে কিনা এখন আর আমার বন্ধু নয়, আমাকে বলল এবার সংঘিরা উচিৎ শিক্ষা পাবে। আমি বলেছিলাম এর প্রতিক্রিয়া অতি দ্রুত এবং ভয়ঙ্কর হবে। দাঙ্গা অবশ্যই এক তরফা ছিল। গুজরাটে মাত্র ৮ শতাংশ মুসলিম। বাংলার কথা আলাদা বাংলায় ৩০ শতাংশ মুসলিমের বাস। প্রতিক্রিয়া এতো দ্রুত হবে না। ধীরে ধীরে এখানেও দাঙ্গার পরিস্থিতি আসবে। যখন হবে তখন নৃশংস এবং ভয়ঙ্কর হবে। রাজ্য সরকার বিষয়টি নিয়ে এখনও মাথা ঘামাচ্ছে না। যেসব উদাররা এখনও ভাবছে সংঘিরা শিক্ষা পাচ্ছে তারা একদিন ঠিক বুঝতে পারবে। এখন দেরি হয়ে গেছে, আর আটকানো সম্ভব না।’

এর আগেও সাম্প্রদায়িক পোস্ট করে বিতর্কে জড়িয়েছেন প্রকাশ। এবার সরাসরি সংখ্যালঘুদের ওপর সন্ত্রাস এবং দাঙ্গাকে সমর্থন করতে দেখা যায় তাঁকে। তাঁর এই পোস্ট ডানপন্থীদের মধ্যে দ্রুত ভাইরাল হয়ে যায়। পোস্টটি বিতর্কের সৃষ্টি করলে তা মুছে, কিছু মাসের জন্যে ফেসবুক থেকে অব্যাহতি নিচ্ছেন এই বলে তিনি ফেসবুক থেকে পালিয়ে যান। যদিও প্রশ্ন থেকেই যাচ্ছে যে সাম্প্রদায়িক উস্কানি দেওয়ার পরেও কেন তাঁর বিরুদ্ধে কোন আইনি ব্যবস্থা নেওয়া হল না?

প্রসঙ্গত, তাঁর সাম্প্রতিক ১ কোটি টাকা বাজেটের থিয়েটার ‘পর্ব’-কে অনুমোদন দিয়েছে বিজেপি সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly Elections 2021, #Prakash Belawadi, #muslims

আরো দেখুন