রাজ্য বিভাগে ফিরে যান

আশার আলো, কমছে বাংলায় দৈনিক আক্রান্তের সংখ্যা

May 23, 2021 | 2 min read

রাজ্যে কোভিড রোগীদের মৃত্যুর দৈনিক সংখ্যা ফের দেড়শো পার করল। তবে দিন পনেরো ধরে নতুন আক্রান্তের সংখ্যা টানা ১৯ হাজারের উপর থাকার পর গত ২৪ ঘণ্টায় তা নিম্নমুখী হয়েছে। যদিও দৈনিক সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ২৮.৩৫ শতাংশে। সেই সঙ্গে এর মোট হারও ঊর্ধ্বমুখী হয়ে দাঁড়িয়েছে ১০.৫৩ শতাংশে। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

শনিবার সন্ধ্যায় রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৫৪ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় ৪৩ এবং কলকাতায় ৪১ জন মারা গিয়েছেন। অন্য দিকে, হাওড়ায় ১০, জলপাইগুড়ি এবং নদিয়াতে ৮ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে। মুর্শিদাবাদ এবং হুগলিতে ৭ জন করে আক্রান্ত মারা গিয়েছেন। বীরভূম এবং দক্ষিণ ২৪ পরগনায় ৬ জন করে কোভিড রোগীর মৃত্যু হয়েছে। দক্ষিণ দিনাজপুর, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে ৪ জন করে কোভিডে মারা গিয়েছেন। পুরুলিয়ায় ২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। দার্জিলিং, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর এবং পূর্ব বর্ধমান জেলায় ১ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে ১৪ হাজার ২০৮ জনের কোভিড মৃৃত্যু হল বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮৬৩ জন। গত ১৫ দিন পর এই প্রথম তা ১৯ হাজারের কম হয়েছে। ৭ মে-র বুলেটিনে স্বাস্থ্য দফতরের থেকে জানানো হয়েছিল, তার আগের ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ২১৬ জন। অনেকের মতে, রাজ্য জুড়ে কার্যত লকডাউনের কারণে দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও কমেছে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র উত্তর ২৪ পরগনায় নতুন আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৭৬ জন। ওই সময়ের মধ্যে কলকাতায় ৩ হাজার ২৮০ জন সংক্রমিতের সন্ধান পাওয়া গিয়েছে। এ ছাড়াও, দক্ষিণ ২৪ পরগনা (১,২২২), হাওড়া (১,২৩৬), হুগলি (১,২১০), নদিয়া (১,০৯৬), পূর্ব মেদিনীপুর (৯৩৭), পশ্চিম মেদিনীপুর (৮১৩), বাঁকুড়া (৭৭৫), দার্জিলিং (৬৮১), পশ্চিম বর্ধমান (৫৯৯), পূর্ব বর্ধমান (৫৪৯), জলপাইগুড়ি (৫০৬) জেলায় ৫০০ বা তার বেশি নতুন করে সংক্রমিত হয়েছেন। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে ১২ লক্ষ, ৪৮ হাজার ৬৬৮ জন কোভিডে আক্রান্ত হলেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

সংক্রমণ রুখতে রাজ্য জুড়ে কার্যত লকডাউন জারি করেছে প্রশাসন। সেই সঙ্গে কোভিড টেস্ট এবং টিকাকরণও করা হচ্ছে। যদিও গত ২৪ ঘণ্টায় মাত্র ৭১ হাজার ১৫১ জনকে টিকা দেওয়া হয়েছে। সেই সঙ্গে কোভিড টেস্ট হয়েছে ৭০ হাজার ১৯টি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Corona Virus, #covid-19, #COVID Second Wave

আরো দেখুন