রাজ্য বিভাগে ফিরে যান

যশের দাপটে ৩ জেলায় ভেঙে পড়েছে ট্রাফিক ব্যবস্থা,ক্ষতি কয়েক কোটির

May 29, 2021 | 2 min read

যশের দাপটে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া সহ বেশ কয়েকটি জেলায় ভেঙে পড়েছে ট্রাফিক (Traffic) ব্যবস্থা। ঝড়ের সঙ্গে জলোচ্ছ্বাস গোটা ট্রাফিক ব্যবস্থাকেই তছনছ করে দিয়েছে। ভেঙেছে ওয়্যারলেস টাওয়ার। ফলে ওয়্যারলেস সিস্টেম অকেজো হয়ে গিয়েছে। থানার সঙ্গে যোগাযোগ করতে পারছেন না টহলরত গাড়ির পুলিস কর্মীরা। সব মিলিয়ে ক্ষতির অঙ্ক প্রায় কয়েক কোটি টাকা বলে মনে করা হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ কাটতেই এগুলি মেরামতের উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। বিভাগীয় কর্তারা এখন টাকা জোগাড়ের জন্য তদ্বির করতে শুরু করেছেন।

ঘূর্ণিঝড় যশের (Yaas) প্রভাবে তিন জেলায় ট্রাফিক বুথ, সিগন্যাল ব্যবস্থা, সিসি ক্যামেরা সহ বিভিন্ন সামগ্রীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দীঘা, মন্দারমণি, পটাশপুরে ট্রাফিক ব্যবস্থা বলে কিছু অবশিষ্ট নেই। সিংহভাগ সিসি ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়েছে। একই অবস্থা বাঁকুড়া জেলায়। ঝড় আর বৃষ্টির মধ্যে ডিউটি করতে গিয়ে একটা ছাতাও আর অক্ষত নেই ট্রাফিক পুলিসের। সব ছাতাই ভেঙে গিয়েছে। সিগন্যাল ছাড়াও ট্রাফিক পুলিস দাঁড়ানোর স্ট্যান্ড, কিয়স্ক, সোলার ব্লিকার লাইট সহ বহু জিনিস ভেঙে তছনছ হয়ে গিয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার সংযোগস্থলে সিসি ক্যামেরা দুমড়ে মুচড়ে গিয়েছে। সুন্দরবন পুলিস জেলাতেও একই অবস্থা। ঝড় মিটতেই ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে এলাকা পরিদর্শন করেন জেলার পুলিস কর্তারা। কোথায়, কী নষ্ট হয়েছে, তার তালিকা তৈরি হচ্ছে।

ট্রাফিকের অফিসাররা চাইছেন লকডাউনের মধ্যেই সিসি ক্যামেরা ও সিগন্যালিং সিস্টেম মেরামতের কাজ সেরে ফেলতে। যাতে যানবাহন চালু হলে সমস্যায় পড়তে না হয়। নাহলে যানজটের সমস্যা তৈরি হবে। এরপর বাকি কাজগুলি করা হবে। কিন্তু ক্যামেরা ও সিগন্যালিং সিস্টেমের কাজ করতে ভালো পরিমাণ টাকা লাগবে। আনুমানিক কত খরচ হতে পারে, সেই হিসেব দিয়ে পুলিস সুপার ও পুলিস ডিরেক্টরেটকে লিস্ট পাঠাচ্ছেন স্থানীয় পুলিস অফিসাররা। অর্থ অনুমোদন হলেই টেন্ডার ডেকে কাজ করিয়ে নেওয়া হবে। এই বাড়তি অর্থের অবস্থান করতে কর্তারা নবান্নে দৌড়ঝাঁপ শুরু করেছেন বলে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#traffic, #yaas cyclone

আরো দেখুন