দেশ বিভাগে ফিরে যান

টিকার ১ ডোজেই পর্যাপ্ত সুরক্ষা মিলবে কি না জানতে পরীক্ষার পথে কেন্দ্র

June 1, 2021 | < 1 min read

পর্যাপ্ত জোগান না থাকায় ভারতে টিকাকরণ )(Vaccination) এখনও শ্লথ গতিতেই চলছে। এই অবস্থায় দু’টি গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনা নিল কেন্দ্র। প্রথমত, দু’টি পৃথক ভ্যাকসিনের মিশ্রণ কতটা কার্যকরী। দ্বিতীয়ত কোভিশিল্ড (Covishield) টিকার একটি ডোজেই পর্যাপ্ত সুরক্ষা মিলবে কি না। শীঘ্রই এই পরীক্ষা-নিরীক্ষা শুরু হতে চলেছে। সরকারি সূত্রে তেমনটাই খবর।


সূত্রের খবর, দু’টি টিকার মিশ্রণ করোনা মোকাবিলায় কতটা কাজে দেয়, তা নিয়ে মাস খানেকের মধ্যেই পরীক্ষা শুরু হতে চলেছে। দুই থেকে আড়াই মাসের মধ্যেই এই পরীক্ষা শেষ হতে পারে। তথ্য যাচাইয়ের কাজে একটি নতুন অ্যাপ কাজে লাগাবে কেন্দ্র। এর সঙ্গে সংযুক্ত থাকবে কোউইন। মিশ্রণ ডোজ নেওয়ার পর কোনও বিরূপ প্রতিক্রিয়া তৈরি হলে এই অ্যাপের মাধ্যমে মানুষ তা জানাতে পারবে। মিশ্রণ ডোজ নেওয়া মানুষের শারীরিক পরিস্থিতির উপর নজর রাখবেন জেলাশাসকরা। সম্প্রতি উত্তরপ্রদেশে ভুলবশত ২০ জনকে দু’টি টিকার মিশ্রণ ডোজ দেওয়া হয়েছিল। এ প্রসঙ্গে  নীতি আয়োগের সদস্য তথা কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভি কে পল বলেছিলেন, মিশ্রণ ডোজের কার্যকারিতা নিয়ে সবিস্তারে গবেষণা হওয়া দরকার।


পাশাপাশি কোভিশিল্ডের দুই ডোজের ব্যবধান বৃদ্ধির সিদ্ধান্তও খতিয়ে দেখতে চলেছে কেন্দ্র। কোভিশিল্ডের একটি ডোজই সংক্রমণ রুখতে পর্যাপ্ত নিরাপত্তা তৈরি করতে পারছে কি না, তাও দেখে নিতে চাইছে সরকার। একটি ডোজেই পর্যাপ্ত নিরাপত্তা মিললে, খুব দ্রুত অনেক বেশি মানুষের টিকাকরণ করা যাবে। সরকারি সূত্রে বলা হচ্ছে, ভারতে কোভিশিল্ড নামে পরিচিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা শুরুর দিকে একটি ডোজ হিসেবেই প্রয়োগ হয়েছিল। কার্যকারিতা সংক্রান্ত গবেষণার ফল সামনে আসার পর এই টিকার দু’টি ডোজ দেওয়ার পরামর্শ জারি করা হয়। ইতিমধ্যেই একটি ডোজের জনসন অ্যান্ড জনসন এবং স্পুটনিক লাইট টিকা সামনে চলে এসেছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#vaccine, #central Govt, #single dose

আরো দেখুন