দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

গ্রামীণ হাওড়ায় অক্সিজেন ব্যাংক চালু করলেন নবনির্বাচিত বিধায়ক

June 1, 2021 | 2 min read

অক্সিজেন পার্লার হয়, কনসেনট্রেটর হয়, অক্সিজেন অন হুইল হচ্ছে কিন্তু এবার অক্সিজেন ব্যাংক তৈরি হল গ্রামীণ হাওড়ায়। সৌজন্যে সেখানকার নতুন বিধায়ক। নিজের মায়ের নামেই এই অক্সিজেন ব্যাংক চালু করলেন তিনি।

করোনা পরিস্থিতিতে দাঁড়িয়ে অক্সিজেন সিলেন্ডারের সংকট প্রকট হয়েছে। বহু মানুষই অক্সিজেনজনিত সমস্যার সম্মুখীন হয়েছেন। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আমতা বিধানসভার কোভিড আক্রান্তদের পাশে দাঁড়াতে মা’য়ের নামে ‘শ্যামলী অক্সিজেন ব্যাঙ্ক’ চালু করলেন গ্রামীণ হাওড়ার আমতার নবনির্বাচিত বিধায়ক সুকান্ত পাল। জানা গেছে, রোগীর আধার কার্ড, কোভিড পজিটিভ রিপোর্ট ও চিকিৎসকের প্রেসক্রিপশন নিয়ে বিশেষ হেল্পলাইন নম্বরে যোগাযোগ করলেই আমতা বিধানসভা এলাকার যে কোনো কোভিড আক্রান্তদের জন্য মিলবে এই পরিষেবা।

দক্ষিণ হাওড়ায় সোমবারই চালু হয় সেফ হোম (safe home) ও অক্সিজেন পার্লারের (oxygen parlour) উদ্বোধন হল যেখান থেকে সুস্থ হলেই নিতে হবে ধূমপান (smoking) ছাড়ার প্রতিজ্ঞা।

দক্ষিণ হাওড়ার প্রথম ছটি বেডের অক্সিজেন পার্লার এবং কুড়িটি বেডের সেভ হোম তৈরি করেছেন বিধায়ক নন্দিতা চৌধুরী। করোনাকালে বন্ধ স্কুল এবং কলেজ। এবার হাওড়ার আইটিআই কলেজ বিধায়ক নন্দিতা চৌধুরীর এর উদ্যোগে পরিণত হয়েছে সেফহোমে। সূচনা হল আজ সোমবার থেকে। তবে বিশ্ব ধূমপান বিরোধী দিবসে সেফ হোমে ভর্তির ক্ষেত্রে এক অভিনব পন্থা বেছে নিলেন বিধায়ক। যারা সেফ হোমে থাকবেন তাদের মধ্যে যারা ধূমপায়ী হবেন তাঁরা সুস্থ হয়ে উঠলে তাদের সবাইকে ধূমপান ছাড়তে হবে। এই মর্মে এই ফর্মে সই করতে হবে করোনা আক্রান্তদের।তৈরি হয়েছে আলাদা একটি ফর্ম। যে ফর্মে এই বার্তা স্পষ্ট করে লিখে জানালেন বিধায়ক নিজেই।

আপৎকালীন পরিস্থিতিতে অপ্রতুল অক্সিজেন সমস্যার মোকাবিলা করতে দক্ষিণ হাওড়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক শ্রীমতি নন্দিতা চৌধুরীর পৃষ্টপোষকতায় আয়োজিত অক্সিজেন বিতরণ কেন্দ্র ‘প্রাণবায়ু’ এর শুভ উদ্বোধন করেন হাওড়া জেলা তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান, পশ্চিমবঙ্গ সরকারের সমবায় দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী, হাওড়া পৌর নিগমের এডমিনিস্ট্রেটিভ বোর্ডের চেয়ারপার্সন অরূপ রায়।

বিধায়ক বলেন, ‘কোভিড রোগীদের চিকিৎসায় অক্সিজেনের চাহিদা মেটাতে হাওড়া হোমস ITI কলেজে অক্সিজেন পার্লার চালু হল। আক্রান্তদের পরিষেবায় সপ্তাহের প্রত্যেক দিন সকাল ১১ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে এই পার্লার। আজ অক্সিজেন পার্লারের উদ্বোধনে উপস্থিত ছিলেন অরূপ রায়, বিশ্বজিৎ মুখোপাধ্যায়, তপন পাল সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব, উপস্থিত ছিলেন চিকিৎসক, এবং স্বাস্থ্যকর্মীরাও। অক্সিজেনের প্রয়োজন রয়েছে, এমন রোগীরা চিকিৎসকের পরামর্শ মতো এই পার্লারে আসতে পারবেন। অতিমারির এই সঙ্কটে সকলের জন্য এই অক্সিজেন পার্লার খোলা থাকবে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#MLA, #oxygen bank

আরো দেখুন