দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

টর্নেডো ও যশের জেরে হুগলি জেলার পরিকাঠামোর ৩৬ কোটি ক্ষতি

June 4, 2021 | 2 min read

টর্নেডো ও যশের দাপটে হুগলি (Hooghly) জেলায় পরিকাঠামোর ক্ষতি হয়েছে ৩৬ কোটি টাকার। মূলত রাস্তা, কালভার্ট ও সেতুর ক্ষেত্রে এই ক্ষতি হয়েছে বলে জেলা পরিষদের সমীক্ষায় উঠে এসেছে। ইতিমধ্যেই রাজ্য সরকার ক্ষয়ক্ষতির তালিকা চেয়ে পাঠিয়েছে। হুগলি জেলা পরিষদ থেকেও তালিকা পাঠানো হয়েছে। পরিষদ সূত্রে জানা গিয়েছে, মূলত ৬৫টি রাস্তা এবং ২৫টি কালভার্ট ও সেতুর ক্ষতি হয়েছে। যদিও জেলা পরিষদের কর্তাদের দাবি, আরও অনেকগুলি রাস্তার আংশিক ক্ষতি হয়েছে। তবে সেগুলি গ্যারান্টি পিরিয়ডের মধ্যে থাকায় তার তালিকা রাজ্যকে পাঠানো হচ্ছে না।

হুগলি জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় বলেন, টর্নেডো ও যশের (Cyclone Yaas) কারণে কিছু এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আরআইডিএফ, বাংলা সড়ক যোজনা, রাজ্য অর্থ কমিশনের টাকায় নির্মিত বেশ কিছু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলির গ্যারান্টি পিরিয়ড এখনও রয়েছে। সেই সব রাস্তা ঠিকাদারদেরই ঠিক করার কথা। মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, আমরা ওই রাস্তাগুলি সারাইয়ের জন্য সংশ্লিষ্ট ঠিকাদার সংস্থাকে চিঠি পাঠিয়েছি। আরও কিছু রাস্তা ও সেতু রয়েছে, যেগুলি গ্যারান্টি পিরিয়ডের মধ্যে নেই। কেবল সেগুলির জন্যই রাজ্য সরকারের কাছে ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। জেলা পরিষদের পূর্ত বিভাগ জানিয়েছে, ৩৫ কোটি ৬৪ লক্ষ টাকার ক্ষয়ক্ষতির তালিকা পাঠানো হয়েছে।

যশের আগেই হুগলি জেলার বেশ কিছু এলাকায় টর্নেডো (tornados) হয়েছিল। তাতে পরিকাঠামোর বেশ খানিকটা ক্ষতি হয়। এরপর প্রায় দু’ দিন ধরে যশ ও যশ পরবর্তী প্রতিকূল আবহাওয়া ছিল জেলায়। ফলে লাগাতার বৃষ্টি, জল জমা, ঝড় ইত্যাদির কারণে রাস্তাঘাট ও সেতুর ক্ষতি হয়েছে। দুর্যোগ কেটে যাওয়ার পর সমীক্ষা করে দেখা গিয়েছে, বেশ কিছু পুরনো সেতু ও রাস্তা এমনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যে, সেগুলি প্রায় নতুন করেই নির্মাণ করতে হবে। এর ফলে খরচের বহর কিছুটা বাড়বে। এমন প্রায় ২৫৭ কিমি রাস্তা মেরামতের প্রয়োজন বলে জেলা পরিষদ রাজ্য সরকারকে জানিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#hooghly, #cyclone yaas

আরো দেখুন