রাজ্য বিভাগে ফিরে যান

অনলাইনে চাষবাস শেখাচ্ছে হলদিয়ার মৎস্য বিভাগ

June 5, 2021 | 2 min read

অনলাইনে পড়াশোনা হয়, পরীক্ষা হয়, অনলাইনে বন্ধুর সঙ্গে গল্প হয়, খেলা হয়, সিনেমা দেখা যায় কিন্তু চাষবাস ? তাও কী হয়? হয় নয়, হচ্ছে। অনলাইনে চাষবাস শেখাচ্ছে হলদিয়ার মৎস্য বিভাগ।

করোনা মহামারীর (Covid-19) আবহে সকল প্রকার প্রতিবন্ধকতা কাটিয়ে হলদিয়া ব্লক মৎস্য বিভাগ এক অভিনব উদ্যোগ গ্রহন করেছে। এই প্রশিক্ষণের নাম ‘ভার্চুয়াল মৎস্য খামার ভ্রমন ও সরাসরি অনলাইন (online) প্রশিক্ষণ (class)’। এই ভার্চুয়াল প্রশিক্ষণের মাধ্যমে মাছ চাষের বিভিন্ন বিষয়ে একেবারে মাঠে নেমে সরাসরি মাছ চাষির মৎস্য খামার থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

হলদিয়ার আধুনিক মাছ চাষের বাস্তবিক দিকগুলো আলোচনা করছেন হলদিয়ার মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু এবং সঙ্গে মাছ চাষিরাও মাছ চাষের অভিজ্ঞতা তুলে ধরছেন।

৩ ও ৪ জুন ২০২১ দুদিনের এমনি এক ভার্চুয়াল অনলাইনে মৎস্য খামার থেকে সরাসরি ফিশারি ফার্মের (fishery) কার্যকলাপ সহ মাছ চাষের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। দুই দিনের এই কর্মসূচীতে কলকাতাতে অবস্থিত নেওটিয়া বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান অনুষদের ছাত্রদের হলদিয়া ব্লকের মাছের খামার ও মাছের হ্যাচারীর কার্যকলাপ অনলাইনে দেখান হলদিয়ার মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু ।  এই বিষয়ে হলদিয়া ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক সঞ্জয় দাস বলেন , ‘এই করোনা মহামারী লকডাউন সময়ে মাছ চাষে অনলাইনে ট্রেনিং ব্যাবস্থা করা হচ্ছে। আগামীতে যদি কোনও মৎস্যচাষি বা ছাত্র ছাত্রী কেউ আগ্রহী হলে ভবিষ্যতে এরকম ভার্চুয়াল প্রশিক্ষন ব্যাবস্থা আরও করা হবে।’

হলদিয়া ব্লকের মৎস্যচাষ আধিকারিক সুমন কুমার সাহু বলেন, ‘গ্রাউন্ড লেভেল থেকে মাছ চাষিদের চাষের অভিজ্ঞতা সহ চাষের প্রশিক্ষন দেওয়া হবে যাতে এই করোনা পরিস্থিতেও চাষের প্রযুক্তি গত দিক সম্প্রসারণে কোনো বাধা থকেবে না,করোনা উত্তর নতুন স্বাভাবিক পরিস্থিতেও মাছ চাষের সম্প্রসারণ ঘটবে।’

হলদিয়া ব্লকের অভিনব এই “ভার্চুয়াল মৎস্য খামার ভ্রমন ও প্রশিক্ষন” কর্মসূচীতে হলদিয়ার মাছ চাষিরা যেমন উদ্দীপিত হচ্ছেন তেমনি অনলাইনের মাধ্যমে প্রশিক্ষার্থীরা একেবারে ঘরে বসে সবাই মৎস্য খামারের ভার্চুয়াল ট্যুর করতে পারছেন, হচ্ছে মতের আদান প্রদান ও প্রশিক্ষণ।

হলদিয়ার মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাজি জানান ডেকান রুই, পেংবা, আমুর, আমেরিকান পমফ্রেট প্রভৃতি মাছ যেমন রাজ্যে প্রথম হলদিয়ায় হয়েছে তেমনি এরকম ভার্চুয়াল মৎস্য খামার ভ্রমন ও সরাসরি প্রশিক্ষণ রাজ্যে প্রথম যা হলদিয়ার মাছ চাষের অগ্রগতিতে আরো শ্রীবৃদ্ধি করবে।

আধুনিক প্রযুক্তি প্রয়োগে ভার্চুয়াল এই ফিশ ফার্ম ট্যুরে বেশ ইতিবাচক সাড়া পড়ছে । বিষয়টি পরিচালনা করছেন ব্লকের মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু , মত বিনিময় করছে অভিজ্ঞ মাছ চাষিরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#online, #Virtual, #fishery, #virtual training

আরো দেখুন