রাজ্য বিভাগে ফিরে যান

কোভিডবিধি মেনে চটকল খুলতে মালিকদের আবেদন মন্ত্রীর

June 5, 2021 | 2 min read

কোভিড সংক্রমণের কারণে জারি হওয়া বিধিনিষেধের মধ্যে রাজ্যের চা ও চটশিল্পকে সচল রাখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগ্রহী গোড়া থেকেই। দাবি মেনে তিনি শিফট পিছু কর্মচারীর সংখ্যা ৪০ শতাংশ করেছেন। তাই কাঁচাপাটের অভাবের দোহাই দিয়ে চটকল বন্ধ না রেখে তাঁর এই প্রয়াসকে মর্যাদা দিন চটকল মালিকরা। শুক্রবার চারটি বন্ধ চটকলের মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আয়োজিত ত্রিপাক্ষিক বৈঠকে এই নিদান দিলেন শ্রমমন্ত্রী বেচারাম মান্না। তাঁর স্পষ্ট কথা, কাঁচাপাটের অভাব দেখা দিয়েছে ঠিকই। কিন্তু অনেক চটকলের কাছে কিছু পাট মজুত রয়েছে বলে আমাদের কাছে খবর। কিন্তু তা সত্ত্বেও তারা পরিস্থিতির ফয়দা তুলতে কারখানার ঝাঁপ বন্ধ করছেন। এই কঠিন আবহে শ্রমিকদের রুজির পাশাপাশি বিরাট সংখ্যক অর্ডার সরবরাহের কথা মাথায় রেখে মিল চালু রাখুন মালিকরা। এরই মধ্যে জুট কমিশনারের দপ্তরের সঙ্গে সমন্বয় রেখে পাটের বেআইনি মজুতদারির বিরুদ্ধে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ করবে।

এদিন ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এই বৈঠকে সরকারের তরফে মন্ত্রী ছাড়া প্রধানসচিব বরুণ রায়, শ্রম কমিশনার জাভেদ আখতার, অতিরিক্ত কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত উপস্থিত ছিলেন। বজবজ, জগদ্দল, ওয়েলিংটন ও এম্পায়ার জুট মিলের কর্তৃপক্ষ ও শ্রমিক সংগঠনগুলির সঙ্গে এই বৈঠক হয়। গত সপ্তাহে একইভাবে অন্য চারটি বন্ধ মিলের সঙ্গে বৈঠক করেছিলেন মন্ত্রী। মিল চালুর ব্যাপারে পরে স্থানীয়ভাবে আলোচনা কিছুটা এগলেও এখনও পর্যন্ত অবশ্য বন্ধ থাকা ১৬টি চটকলের একটিও খোলেনি। ফলে কমবেশি ৫৫ হাজার শ্রমিক রুজিহীন হয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন। আগের দিনের মতো এদিনও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা বন্ধ মিল চালুর ব্যাপারে মন্ত্রীর এই উদ্যোগের প্রশংসা করেন। 


এদিকে, কেন্দ্রীয় সরকারের লেবার ব্যুরোর তৈরি গ্রাহক মূল্য সূচক কমে যাওয়ার কারণে চটকল শ্রমিকদের ডিএ খাতে ৫০০ টাকার উপর আয় কমেছে। এব্যাপারে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি মন্ত্রীর হস্তক্ষেপ প্রার্থনা করে বিগত বৈঠকে। তাদের দাবি মেনে এদিন মন্ত্রী চটকল মালিকদের সংগঠন আইজেএমএ-র চেয়ারম্যান রাঘবেন্দ্র গুপ্তকে বর্তমান পরিস্থিতিতে এই খাতে শ্রমিকদের বেতনে কোপ না দেওয়ার জন্য অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন। এখন মন্ত্রীর অনুরোধের মর্যাদা মালিক সংগঠন কীভাবে রাখে, তার দিকে তাকিয়ে গোটা শ্রমদপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Becharam Manna, #covid protocols, #mills

আরো দেখুন