দেশ বিভাগে ফিরে যান

উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে ফিরল ‘ব্লু’ টিক

June 5, 2021 | < 1 min read

শনিবার বেঙ্কাইয়া নায়ডুর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে নীল টিক সরাল টুইটার। নয়া তথ্যপ্রযুক্তি নিয়ম-বিধি নিয়ে আগে থেকেই কেন্দ্রের সঙ্গে নেটমাধ্যম টুইটারের বিরোধ চলছিল। মামলা আদালতেও গড়িয়েছে। এই পরিস্থিতিতে উপরাষ্ট্রপতির ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে নীল টিক তুলে দেওয়ায় জোর বিতর্ক শুরু হয়। তার পরই ফিরিয়ে দেওয়া হয়েছে ওই নীল টিক।

উপরাষ্ট্রপতির দফতর থেকে নীল টিক সরানোর বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। সংবাদ সংস্থা এএনআই-কে এক আধিকারিক বলেন, ‘‘গত ৬ মাস ধরে বেঙ্কাইয়া নায়েডুর ব্যক্তিগত প্রোফাইল নিষ্ক্রিয় হয়ে ছিল। সেই কারণেই হয়তো অ্যাকাউন্ট থেকে নীল টিক তুলে নেওয়া হয়েছে।’’ টুইটার যে সব অ্যাকাউন্টকে ‘সঠিক’ বলে চিহ্নিত করে এবং যেসব ব্যবহারকারী অনেক বেশি সক্রিয়, তাদেরকেই এই নীল টিক দেওয়া হয়ে থাকে। সাধারণত সরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, সংবাদমাধ্যম সংস্থা, সাংবাদিক, বিনোদন এবং ক্রীড়া জগতের ব্যক্তিরাই এই নীল টিক পেয়ে থাকেন। অ্যাকাউন্ট দীর্ঘদিন নিষ্ক্রিয় হয়ে থাকলে আগাম না জানিয়েই তা তুলে ওই টিক সরিয়ে নেয় টুইটার।

প্রসঙ্গত, বেঙ্কাইয়ার (Venkaiah Naidu) ব্যক্তিগত টুইটার হ্যাণ্ডেলের অনুগামীর সংখ্যা ১৩ লাখের বেশি। তবে ভারতের উপরাষ্ট্রপতির নামে যে অ্যাকাউন্টটি রয়েছে, সেটি থেকে ওই নীল টিক সরানো হয়নি। সেই প্রোফাইলের অনুগামী সংখ্যা ৯.৩ লক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#M. Venkaiah Naidu

আরো দেখুন