দেশ বিভাগে ফিরে যান

তথ্য সুরক্ষা – রবিশঙ্করের টুইটে সরগরম রাজনীতি

June 8, 2021 | 2 min read

টুইটারের সাথে যখন কেন্দ্রের যুযুধান অবস্থান, সেই আবহে হঠাৎই কয়েকটি টুইট ঘিরে উত্তপ্ত হল দেশের রাজনীতি। সম্প্রতি কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) টুইট করে জানান, যৌথ সংসদীয় কমিটি ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল (Personal Data Protection Bill) নিয়ে তাদের রিপোর্ট জমা দিয়েছে। কমিটির কাজে তিনি গর্বিত। কোভিডকালেও তারা যথেষ্ট ভালো কাজ করেছে।

এরপরই কংগ্রেস নেতা জয়রাম রমেশ, যিনি এই কমিটির সদস্য, রবিশঙ্করের দাবির বিরোধীতা করে বলেন যে কমিটির সদস্যরা এখনও এই রিপোর্টের খসড়াও দেখতে পারেননি। তারপরই আগের দাবি প্রত্যাহার করে রবিশঙ্কর জানান যে যৌথ সংসদীয় কমিটি এখনও ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল সম্পর্কিত রিপোর্ট জমা দেয়নি।

জয়রাম রমেশ এ বিষয়ে বলেন, ‘অবাক হয়ে যাচ্ছি। মার্চের ৮ তারিখে কর্নধার মীনাক্ষী লেখি বলেছিলেন খসড়া রিপোর্ট প্রতিনিধিদের দেখিয়ে তাদের প্রতিক্রিয়া নেওয়া হবে। কিন্তু এখনও কোন কাজই এগোয়নি।’ এর উত্তরে রবিশঙ্কর বলেন, রিপোর্টটি এখনও চুড়ান্ত হয়নি। লোকসভায় যাতে বিলটি তারাতারি পাশ হয় সেদিকে নজর দেওয়া হচ্ছে।

কমিটির প্রতিনিধি, কংগ্রেস নেতা মনীষ তিওয়ারি রবিশঙ্কর প্রসাদকে টুইটারে আক্রমণ করে বলেন, ‘কমিটি আগের বছরের ডিসেম্বরেই তার রিপোর্ট দিয়ে দিয়েছে। কিন্তু ৬ মাসেও সেই রিপোর্ট চূড়ান্ত হল না। কেন?’

সূত্রের খবর, মূল বিল এবং খসড়ার মধ্যে বড় পার্থক্য দেখা গেছে। যেই খসড়াটি চূড়ান্ত হওয়ার জন্যে পাঠানো হয়েছে সেটা কমিটির তৈরি মূল বিলের থেকে অনেকটাই আলাদা। এ বিষয়ে লেখি কোন জবাব দেননি।

যৌথ সংসদীয় কমিটিতে ২০ জন লোকসভার এবং ১০ জন রাজ্যসভার সদস্য আছেন। ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিলের পর্যালোচনার জন্যে ২০১৯- এ এই কমিটি গঠিত হয়েছিল। তারপর বেশ কয়েকবার কমিটির মেয়াদবৃদ্ধি করা হয়। বাদল অধিবেশনে জমা পড়তে পারে রিপোর্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ravi Shankar Prasad, #Personal Data Protection Bill

আরো দেখুন