রাজ্য বিভাগে ফিরে যান

আজ নবান্নে কৃষক নেতাদের সাথে বৈঠক মমতার

June 9, 2021 | 2 min read

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে আজ, বুধবার দুপুরে নবান্নে বৈঠক করবেন সংযুক্ত কিষান মোর্চার শীর্ষ নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikait)। এই মূহর্তে নরেন্দ্র মোদি-অমিত শাহ বিরোধী রাজনৈতিক আবর্তের প্রধান ‘মুখ’ মমতার সঙ্গে এই বৈঠককে ঘিরে রাজনৈতিক মহলে নানা জল্পনা শুরু হয়েছে। রাজনৈতিক মহলের বক্তব্য, নভেম্বর থেকে শুরু হওয়া দেশের সর্ববৃহৎ কৃষক আন্দোলনের (Farmers Protest) প্রেক্ষিতকে সামনে রেখে মোদি-শাহ বিরোধী বৃহত্তর জোট গঠনের প্রক্রিয়া কার্যত কলকাতার এই বৈঠকের মধ্যে দিয়েই শুরু হবে। গেরুয়া শিবিরের বিভাজনের আগ্রাসনের বিরুদ্ধে বাংলার মেয়ের লড়াইকে আজ কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ। পদ্মশিবিরের আতুঁড় ঘর বলে পরিচিত উত্তরপ্রদেশ এবং গুজরাতেও এখন চর্চিত হচ্ছে ৩০, বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটের টালি চালার বাসিন্দা। টিকায়েতরা চাইছেন, গোটা দেশের বিরোধী রাজনীতির সেই প্রধান মুখকেই উত্তরপ্রদেশ আর গুজরাতে উপস্থাপন করতে। 

সূত্রের খবর, আগামী বছর উত্তরপ্রদেশ, গুজরাতের সঙ্গে দেশের যে ছয় রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে, তার প্রতিটিতেই আছড়ে পড়েছে কৃষক আন্দোলনের ঢেউ। বাংলার বিধানসভা নির্বাচন থেকে শুরু হওয়া ‘নো ভোট ফর বিজেপি’ ক্যাম্পেনকে এই সব রাজ্যেও নিয়ে যেতে চাইছেন কৃষক আন্দোলনের নেতারা। তবে এবার উঠবে নতুন স্লোগান, ‘আর নয় বিজেপি।’ সেই স্লোগানেই এবার সিলমোহর চাইছেন কৃষকরা, চাইছে অ-বিজেপি, মোদি বিরোধী দলগুলি। সব মিলিয়ে উত্তরপ্রদেশ, গুজরাত, পাঞ্জাব শুনতে চাইছে কীভাবে মমতা থামালেন বিজেপির ‘বিজয় রথ’। প্রসঙ্গত, গত ২ মে বাংলার বিধানসভার ফল ঘোষণার পরে বাংলা তথা গোটা দেশের সঙ্গে বিজয়োৎসব পালন করেছিলেন দিল্লির সীমানায় আন্দোলনরত কৃষকরা। বিস্তর লাড্ডু বিলি হয়েছিল সেখানে। কৃষক আন্দোলনের সমর্থনে এগিয়ে আসা প্রবাসীরা সেদিন থেকে শুরু করেছিলেন ‘#থ্যাঙ্কইউবেঙ্গল’ প্রচার।

রাজনৈতিক মহলের বক্তব্য, সংগ্রামী সেই কৃষকদের প্রতি এবার মমতার কৃতজ্ঞতা জানানোর পালা। 
আন্দোলনরত কৃষকদের কয়েকজনকে গ্রেপ্তার করেছে হরিয়ানার বিজেপি সরকারের পুলিস। সেই কৃষকদের নিঃশর্ত মুক্তির দাবিতে গত শনিবার রাত থেকে সে রাজ্যের ফতেহাবাদের তোহানা সদর থানার সামনে অবস্থান শুরু করেছেন সংযুক্ত কিষান মোর্চার নেতারা। রাজেশ টিকায়েত, বলবীর সিং রাজেয়াল, গুরুনাম সিং চৌধুনি, যোগেন্দ্রর মতো প্রথম সারির নেতাদের সঙ্গে সেখানে রয়েছেন কয়েক হাজার কৃষক।

বলবীর সিং রাজেয়াল সাংবাদিকদের জানিয়েছেন, বিজেপিকে পর্যুদস্ত করে গোটা দেশের কৃষক আন্দোলনকে অভিষ্ট লক্ষ্যে আরও কয়েক ধাপ এগিয়ে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। বাংলার কৃষককুলের সামনে আমরা প্রচার করেছিলাম, নো ভোট ফর বিজেপি। গোটা দেশ তাকিয়ে ছিল সেই নির্বাচনের দিকে। বাংলার কৃষকরা আমাদের মান রেখেছেন। এবার ‘বাঙ্গাল কী শেরনি’ মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানাতে কলকাতা যাচ্ছি আমরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Rakesh Tikait

আরো দেখুন