দেশ বিভাগে ফিরে যান

প্রবল বর্ষণে মুম্বইয়ে বিপর্যস্ত জনজীবন

June 10, 2021 | 2 min read

বুধবার বর্ষা ঢুকল মুম্বইয়ে (Mumbai)। সকাল থেকে মুষলধারে বৃষ্টির (Heavy rains) জেরে জলমগ্ন বাণিজ্য নগরীর বহু এলাকা। একই অবস্থা শহরতলিরও। লাইনে জল জমে ব্যাহত হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। রাস্তাঘাট জলমগ্ন হয়ে বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন। মুম্বই ও আশপাশের এলাকাগুলিকে দ্রুত স্বাভাবিক ছন্দে ফেরাতে বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। জমা জল সরিয়ে যাতে দ্রুত গণপরিবহণ চালু করা যায়, তা নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন তিনি।

সরকারি সূত্রে খবর, ভারী বৃষ্টির জেরে বিভিন্ন জায়গায় রেললাইনে জল জমে যায়। এর ফলে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস থেকে থানে ও নবি মুম্বইয়ের ভাসি পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা বন্ধ হয়ে পড়ে। পুরসভা পরিচালিত বাসগুলি বিভিন্ন রুট দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়। দুপুরের দিকে আরব সাগরের জলস্তর অনেকটাই বেড়ে গিয়েছে। মুম্বই আবহাওয়া দপ্তরের অধিকর্তা জয়ন্ত সরকার জানান, মুম্বই, থানে ও পালঘরে আজ বর্ষার আগমন ঘটেছে। আগামী তিন থেকে চার দিন বিভিন্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। গত ২৪ ঘণ্টায় কোলাবা অবজারভেটরিতে (দক্ষিণ মুম্বই) ৭৭.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সান্তাক্রুজ অবজারভেটরিতে (শহরতলি) বৃষ্টি হয়েছে ৫৯.৬ মিমি। মুম্বই আবহাওয়া দপ্তরের বিজ্ঞানী শুভাঙ্গী ভুতে বলেছেন, মুম্বই সহ কয়েকটি উপকূলীয় জেলায় আগামী চার দিনের জন্য লাল ও হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এরমধ্যে মুম্বইয়ে বুধবার লাল সর্তকতা ও পরবর্তী চার দিন হলুদ সতর্কতা জারি থাকছে।

এদিন সকালে মধ্য রেলের কিছু লাইনে বেশ কিছুক্ষণ ট্রেন পরিষেবা ব্যাহত হলেও পশ্চিম রেলের রুটে লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিকই ছিল। রেল সূত্রে একথা জানানো হয়েছে। ট্রাফিক পুলিসের তরফে জানানো হয়েছে, ভারী বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়ায় এদিন শহরের চারটি সাবওয়ে বন্ধ করে দিতে হয়। বিভিন্ন জায়গায় জমা জলে আটকে পড়ে বহু বাইক ও দু’চাকার গাড়ি। জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে না বেরনোর অনুরোধ করেছে পুলিস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mumbai, #Heavy Rains

আরো দেখুন