দেশ বিভাগে ফিরে যান

৫ বছরের কম বয়সিদের মাস্ক পরার দরকার নেই, নির্দেশিকা কেন্দ্রের

June 11, 2021 | < 1 min read

আঙুলে অক্সিমিটার লাগিয়ে একটানা ৬ মিনিট হাঁটতে পারছে কি? হাঁটার পর অক্সিজেন স্তর কত? ৯৪ শতাংশের কম? উপসর্গহীন অথবা সামান্য উপসর্গযুক্ত করোনা আক্রান্ত ১২ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে এই দু’টি বিষয়ে বিশেষভাবে নজরে রাখার পরামর্শ দিল কেন্দ্র। যদি কোনওভাবে দু’টি ক্ষেত্রেই সমস্যা দেখা দেয়, তাহলে হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হয়েছে। আর তা যদি না হয়, তাহলে বাড়িতে টেলিফোনে ডাক্তারের পরামর্শ নেওয়া যাবে। প্রয়োজন নেই রক্ত-মূত্রর নানাবিধ পরীক্ষাও। গাইডলাইন জারি করে জানিয়ে দিল স্বাস্থ্যমন্ত্রকের ডায়রেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস। একইভাবে জানিয়ে দেওয়া হয়েছে, পাঁচ বছরের কম বয়সিদের মাস্ক (Masks) পরার কোনও প্রয়োজন নেই।

অন্যদিকে, সামান্য উপসর্গযুক্ত কোনও শিশুর শ্বাসপ্রশ্বাস যদি ঘনঘন হয়, তাহলে কিন্তু সতর্ক হতে হবে। দু’মাসের কম বয়সি শিশু মিনিটে যদি ৬০ বার, ২ থেকে ১২ মাস বয়সিরা ৫০ বার, এক থেকে পাঁচ বছরের বাচ্চারা যদি মিনিটে ৪০ বার এবং পাঁচ বছরে বেশি বয়সি শিশুরা ৩০ বারের বেশি নিঃশ্বাস-প্রশ্বাস নেয় তাহলে বুঝতে হবে সমস্যা দানা বাঁধছে। পাশাপাশি কেন্দ্র স্পষ্ট করে জানিয়েছে, ১৮ বছরের কম বয়সি করোনা আক্রান্তকে কোনওভাবেই ‘রেমডিসিভির’ দেওয়া যাবে না।

করোনার (COVID-19) দ্বিতীয় ঢেউয়ে শিশুরাও সংক্রামিত হচ্ছে। আক্রান্ত শিশুদের মাত্র ২ থেকে ৩ শতাংশকে ভর্তি হতে হচ্ছে হাসপাতালে। যেহেতু এখনও পর্যন্ত শিশুদের কোনও টিকা নেই, তাই সমস্যা বোঝার জন্য সহজ নজরদারির গাইডলাইন জারি হয়েছে। বলা হয়েছে, অভিভাবককে সামনে থাকতে হবে। হাঁপানির সমস্যাহীন শিশুর ক্ষেত্রে ৬ থেকে ৮ ঘণ্টা অন্তর ওই হাঁটা পরীক্ষার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

মিউকোরমাইকোসিসের ব্যাপারেও শিশুদের সতর্ক করা হয়েছে। সমস্যা দেখা দিলে বিলম্ব না করে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #masks, #DGHS

আরো দেখুন