রাজ্য বিভাগে ফিরে যান

কাঁথি সমবায় ব্যাঙ্কের দুর্নীতির তদন্তে নামতে চলেছে সিআইডি, বেকায়দায় শুভেন্দু‌

June 12, 2021 | 2 min read

কয়েকদিন আগেই কাঁথি পুরসভা (Kathi Municipality) থেকে ত্রিপল চুরির অভিযোগ উঠেছিল শুভেন্দু (Suvendu Adhikari) এবং সৌমেন্দু অধিকারীর (SoumenduAdhikari) বিরুদ্ধে। তারপরই নবান্ন থেকে সেচ দফতরে থাকাকালীন দুর্নীতির তদন্ত করতে বলা হয়। সেখানেও নাম জড়িয়ে যায় শুভেন্দু অধিকারীর। এবার কাঁথি সমবায় ব্যাঙ্কের (Kathi Cooperation Bank) আর্থিক দুর্নীতির ঘটনায় তদন্ত নামতে চলেছে সিআইডি (CID)। যে মামলায় শুভেন্দু অধিকারী ও সৌমেন্দু অধিকারীর নাম সরাসরি জড়িত সেই মামলায় রাজ্য পুলিশের পাশাপাশি সিআইডি তদন্ত করতে পারে বলে সূত্রের খবর। আর তাতে শুভেন্দুর ওপর চাপ বাড়তে চলছে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি রাখাল বেরা গ্রেফতার হতেই শুভেন্দুর নানা তথ্য হাতে আসে সিআইডি এবং পুলিশের। সেই তথ্যের উপর ভিত্তি করেই এগোচ্ছে তদন্তকারীরা। ইতিমধ্যেই একাধিক সমবায় ব্যাঙ্কে দুর্নীতি–স্বজনপোষণের অভিযোগ উঠেছে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। কন্টাই কো–অপারেটিভ ব্যাঙ্কের দুর্নীতির খবর পেয়েছে পুলিশ। আবার কাঁথি মহকুমার তৃণমূল কংগ্রেস সমবায় সেল এই অভিযোগ তুলে ব্যাঙ্কের উচ্চতর আধিকারিকের কাছে স্মারকলিপি জমা দেন।

তৃণমূল কংগ্রেসে (TMC) থাকাকালীন শুভেন্দু অধিকারী পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদে নিযুক্ত ছিলেন। অভিযোগ, তখন থেকে বিজেপিতে যোগ দেওয়ার আগে পর্যন্ত ওই ব্যাঙ্কগুলিতে বিভিন্ন দুর্নীতিমূলক কাজ হয়েছে। এমনকী বেআইনিভাবে অর্থ লেনদেন হয়েছে। ইতিমধ্যেই এই অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে সিআইডি। রাজ্য পুলিশের সঙ্গে যোগাযোগ শুরু হয়েছে সিআইডি’‌র আধিকারিকদের। সিআইডি’‌র এই তৎপরতা শুভেন্দুর উপর চাপ বাড়বে বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর, শুভেন্দুকে ফ্ল্যাট ছাড়ার নোটিশ দেবে রাজ্য সরকার। ৪/৩ সল্টলেকের শ্রাবণী আবাসনে ফ্ল্যাট রয়েছে শুভেন্দু অধিকারীর। রাজ্যের মন্ত্রী হওয়ার পর এই ফ্ল্যাটটি তাঁকে দেয় রাজ্য সরকার। ওই আবাসনের আরও একটি ফ্ল্যাট শুভেন্দুর ঘনিষ্ঠ এক নেতার নামে রয়েছে। এই দুটি ফ্ল্যাটই অবিলম্বে ছেড়ে দেওয়ার জন্য শুভেন্দুর বিরুদ্ধে নোটিশ জারি করতে চলেছে রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর।

TwitterFacebookWhatsAppEmailShare

#suvendu adhikari, #CID, #kathi cooperative bank scam

আরো দেখুন