বিবিধ বিভাগে ফিরে যান

এবার পেশাগত কোর্সের বই আসছে বাংলা ভাষায়, উদ্যোগ ম্যাকাউটের

June 19, 2021 | < 1 min read

বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নিল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (Maulana Abul Kalam Azad University of Technology) (ম্যাকাউট)। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাইবার সিকিউরিটি হোক বা বায়োটেকনোলজি, হসপিটাল ম্যানেজমেন্ট হোক বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। হাতের মুঠোয় এবার সেই সব বিষয়ের বই পাওয়া যাবে বাংলা ভাষায়।

উপাচার্য সৈকত মৈত্র বলেন, পড়ুয়ারা যাতে এই সব কোর্সের বই বাংলায় পড়তে পারেন, তার জন্যই এই উদ্যোগ। অচিরেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। ম্যাকাউটের অধ্যাপকরাই এই বইগুলি লিখছেন। তবে পড়ুয়াদের ইংরেজিতে দক্ষতা থাকা খুব প্রয়োজন। তাই, যাঁরা বাংলা বই পড়বেন, তাঁদের পৃথকভাবে ইংরেজিতে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

এর আগে এই বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় অফিসিয়াল আবেদন করা যাবে বলেও জানানো হয়েছিল। প্রসঙ্গত, এআইসিটিই ইতিমধ্যেই বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং-এর বই প্রকাশের পথে হেঁটেছে। এবারে ম্যাকাউট বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নেওয়ায় স্বাগত জানিয়েছে শিক্ষক সমাজ। তবে বাংলা ভাষাকে সম্মান দিয়ে গুরুত্ব দেওয়া হলেও ইংরেজিতে দক্ষতা যাতে পড়ুয়াদের কোনভাবেই না কমে, সেদিকে নজর রাখছে বিশ্ববিদ্যালয়। ইনহাউস পড়ুয়াদের ক্ষেত্রে ম্যাকাউটের ল্যাঙ্গুয়েজ ল্যাবে পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

নিজেদের দক্ষ করে তুলতে ছাত্রছাত্রীদের কাছে ভাষা যেন কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি না করে, তার জন্যই এই সিদ্ধান্ত। যাদের ইংরেজিতে সমস্যা রয়েছে, তাদের ইংরেজি ভাষায় দক্ষ করে তোলার জন্য সব রকমের সাহায্য করবে বিশ্ববিদ্যালয়, বিজ্ঞপ্তিতে সে কথাও জানানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Maulana Abul Kalam Azad University of Technology, #professional course books

আরো দেখুন