রাজ্য বিভাগে ফিরে যান

চাহিদামত টিকা দিচ্ছে না মোদী সরকার, আজ থেকে ব্যাহত হবে টিকাকরণ

June 21, 2021 | 2 min read

চাহিদামত টিকা দিচ্ছে না কেন্দ্র। তাই আজ সোমবার থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে না ১৮ ঊর্ধ্ব সব বয়সিদের টিকাকরণ। রাজ্য সরকারের ১৮ ঊর্ধ্ব ২৯টি জরুরি ক্ষেত্রের পেশাজীবীদের টিকাকরণ আগের মতো যেমন অগ্রাধিকার পাচ্ছিল, পাবে। কিন্তু ১৮ ঊর্ধ্ব সাধারণ জনসংখ্যায় বিনামূল্যে টিকাকরণ এখনই শুরু হচ্ছে না। কেন্দ্র টিকার (vaccine) জোগান বাড়ালে ও জরুরি ক্ষেত্রের পেশাজীবীদের টিকাদান শেষ হলে তখন শুরু হবে। রবিবার রাতে এ-খবর জানিয়ে স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, শুরু হতে এখনও দু’সপ্তাহ লাগবে। আগে কেন্দ্র পর্যাপ্ত টিকা দিক। না-হলে সকলকে টিকা দেব কী করে?

এক পদস্থ স্বাস্থ্যকর্তা বলেন, জোগান ঠিক থাকলে রাজ্য দিনে পাঁচ লক্ষ মানুষকে টিকাও দিতে পারবে। আগে আমরা দিনে পৌনে পাঁচ লক্ষ মানুষকেও টিকা দিয়েছি। এইসব নিয়ে আজ জরুরি বৈঠক ডেকেছেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। জরুরি ক্ষেত্রের সংখ্যা আরও বাড়বে কি না তা নিয়ে আলোচনা হতে পারে। ১৮ ঊর্ধ্ব অটিজম আক্রান্তদের অগ্রাধিকারের তালিকায় রাখা হতে পারে। কলকাতা পুরসভার স্বাস্থ্যবিভাগ জানাচ্ছে, বর্তমানে ১৪৪টি স্বাস্থ্যকেন্দ্রের পাশাপাশি আরও ৬০টি অতিরিক্ত মেগা সেন্টার তৈরি করা হয়েছে। এক একটি মেগা সেন্টারে দিনে ৩০০-৪০০ জন নাগরিককে টিকা দেওয়া যায়। রোজ দু’শোর বেশি কেন্দ্রে ৫৫ হাজার নাগরিককে টিকা দেওয়ার পরিকাঠামো রয়েছে পুরসভার। কলকাতা পুরসভার স্বাস্থ্যবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতীন ঘোষ বলেন, আমরা প্রস্তুত। কেন্দ্র পর্যাপ্ত টিকা না পাঠানোয় এই অবস্থা। সম্ভবত জুলাইয়ের আগে সম্ভব হবে না।

এদিকে গত ২৪ ঘণ্টায় ২১৮৪ জন নতুন করে আক্রান্ত হয়েছে। ছুটি পেয়েছেন ২১২৮ জন। মারা গিয়েছেন ৫৩ জন। কলকাতা ও উত্তর ২৪ পরগনায় মারা গিয়েছেন যথাক্রমে সাত এবং ন’জন। গত ২৪ ঘণ্টায় সক্রিয় আক্রান্ত বেড়েছে মাত্র তিনজন। পজিটিভিটির হার কমে চারের কাছাকাছি (৪.১২ শতাংশ)। দূরবর্তী গ্রামগুলিতে টিকাকরণে আগ্রহ বাড়াতে আগামী সপ্তাহ থেকে অভিনব সচেতনতা কর্মসূচি ‘ভাবনা’ শুরু করছে চিকিৎসক সংগঠন ‘প্রোটেক্ট দ্য ওয়ারিয়র্স’।

অন্যদিকে, করোনা পরিস্থিতির মধ্যে রোগীদের ভোগান্তির ঘটনা ঘটেছে পিজি হাসপাতালে। কৃষ্ণনগরের বাসিন্দা মানিক মণ্ডল নামে এক বৃদ্ধ সেখানে ১৬ দিন ধরে খোলা আকাশের নীচে পড়ে। মূত্রথলির টিউমারে ভুগলেও চিকিৎসা পাচ্ছেন না বলে সংবাদমাধ্যমে অভিযোগ করেন তাঁর স্ত্রী ছায়া মণ্ডল। সোয়াইন ফ্লু নিয়ে মোটেই উদ্বেগের কারণ নেই বলে জানিয়ে স্বাস্থ্যভবনের এক শীর্ষকর্তা বলেন, জানুয়ারি থেকে তিনজন এই রোগে আক্রান্ত হয়েছেন। প্রাইভেট হাসপাতালে যদি কেউ সম্প্রতি আক্রান্ত হন, সরকারকে জানানো হয়নি কেন? এদিন ‘তৃতীয় ঢেউ এবং শিশু’ শীর্ষক একটি ওয়েবিনারের আয়োজন করে স্বাস্থ্যভবন।

TwitterFacebookWhatsAppEmailShare

#corona vaccine, #covid 19 vaccine

আরো দেখুন