দেশ বিভাগে ফিরে যান

বিষাক্ত হয়ে উঠছে জিএসটি পর্ষদ, ভেঙে পড়ছে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো: অমিত মিত্র

June 23, 2021 | 2 min read

ফের পশ্চিমবঙ্গের প্রাপ্য চেয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। চিঠিতে তিনি উল্লেখ করেন, বৈঠকে উপস্থিত অনেকেই লক্ষ্য করেছেন যে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো ভেঙে পড়ছে এবং সহমতের অভাব দেখা দিচ্ছে। তিনি এও লিখেছেন যে রাজ্য ও কেন্দ্রের পরস্পরের প্রতি অবিশ্বাসে বিষাক্ত হয়ে উঠছে জিএসটি বৈঠকগুলি।

চিঠিতে অমিত মিত্রের দাবি, করোনা পরিস্থিতির মধ্যেই ঘূর্ণিঝড় যশের হানায় বিধ্বস্ত হয়েছে রাজ্যের বেশ কয়েকটি জেলা। কিন্তু পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় কেন্দ্রীয় সাহায্য মেলেনি। এমনকি, কেন্দ্রীয় সরকারের তরফে জিএসটি থেকে প্রাপ্য অংশটুকুও রাজ্যকে দেওয়া হচ্ছে না।

বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে পাঠানো ৩ পাতার চিঠিতে অমিত লিখেছেন, ‘২০২০-র এপ্রিল থেকে ২০২১-এর জানুয়ারি পর্যন্ত কেন্দ্র আনুমানিক ৭৪, ৩৯৮ কোটি টাকা জিএসটি বকেয়া রেখেছে বিভিন্ন রাজ্যের। এর মধ্যে পশ্চিমবঙ্গের প্রাপ্য ৪,৯১১ কোটি টাকা’। সেই টাকা রাজ্যেকে দেওয়ার দাবি জানিয়েছেন অমিত মিত্র।

এছাড়াও রাজ্যগুলির জন্যে আরবিআই থেকে কেন্দ্রকে ঋণ নেওয়ার অনুরোধও করেছেন অমিত মিত্র।

অমিতের দাবি, জিএসটির বকেয়া মেটানো নিয়ে কেন্দ্রের ঢিলেমিতেই কেন্দ্র সরকার এবং রাজ্যগুলির মধ্যে সম্পর্কের অবনতি হচ্ছে।

এ ছাড়া জিএসটি তহবিল থেকে রাজ্যগুলিকে বিনা শর্তে সংশ্লিষ্ট রাজ্যের জিডিপি-র ৫ শতাংশ পর্যন্ত ঋণ দেওয়ারও দাবি তোলা হয়েছে চিঠিতে। অমিতের দাবি, ইয়াস-পরবর্তী ত্রাণ ও পুনর্গঠন এবং করোনা টিকাকরণে বাড়তি খরচের কারণে পরিকাঠামো উন্নয়নের বাজেটে টান পড়বে। তাই ঋণ প্রয়োজন।

এর আগেও ৫ জুন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি লিখেছিলেন অমিত মিত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#GST Council, #Nirmala Sitharaman, #Dr Amit Mitra

আরো দেখুন