রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে রেশনের আওতায় কিভাবে করাবেন রেশন-আধার লিঙ্ক? জানুন বিস্তারিত

June 23, 2021 | 2 min read

ভোটের আগেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মানুষকে জানিয়েছিলেন, ক্ষমতায় ফিরলে তিনি দুয়ারে রেশন চালু করবেন। সেই মতো ক্ষমতায় এসেই এবার ওই প্রকল্প রূপায়ণের প্রস্তুতি পুরোদমে শুরু করল রাজ্যের খাদ্য দফতর। তবে দু য়ারে রেশন প্রকল্পে রেশন সংগ্রহ করার ক্ষেত্রে খাদ্য দফতর একটি নির্দেশিকা জারি করেছে । সেই নির্দেশিকা অনুযায়ী রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে আধার লিঙ্ক না করা থাকলেও রেশন তোলা যাবে কীভাবে তাও জানানো হয়েছে ওই নির্দেশিকায়। একইসঙ্গে এখনও রেশন কার্ডের সঙ্গে আধার কীভাবে লিঙ্ক করা যাবে তাও জানিয়েছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

রেশন ব্যবস্থায় স্বচ্ছতা বজায় রাখতে দুয়ারে রেশনের ক্ষেত্রেও e-POS অর্থাৎ ‘পস’ মেশিনের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা থাকলে খাদ্যসাথী উপভোক্তা পরিবারের যেকোনও সদস্য আধার নম্বর অথবা রেশন কার্ডের নম্বর উল্লেখ করে রেশন নিতে পারবেন। রেশন নেওয়ার সময় e-POS অর্থাৎ ‘পস’ মেশিনে বায়োমেট্রিক প্রমাণ দেওয়া বাধ্যতামূলক। পরিবারের অন্তত একজন ব্যক্তির রেশনের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকলেই তিনি পুরো পরিবারের রেশন সংগ্রহ করতে পারবেন বলে নিশ্চিত করেছে খাদ্য দফতর।

যেসব রাজ্যবাসীর এখনও রেশনের সঙ্গে আধার লিঙ্কের প্রক্রিয়া সম্পন্ন হয়নি, তাদের ক্ষেত্রেও পরিচয় যাচাই করেই রেশন দেওয়া হবে বলে জানানো হয়েছে খাদ্য দফতরের তরফে। সেক্ষেত্রে রেশন কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বর নথিভুক্ত তাতে পাঠানো OTP উল্লেখ করে রেশন তুলতে পারবেন গ্রাহকেরা। যদিও এইভাবে রেশন সংগ্রহের সুযোগ রয়েছে অগাস্ট ২০২১ পর্যন্তই। যেসব খাদ্যসাথী উপভোক্তার রেশন কার্ডের সঙ্গে আধার বা মোবাইল নম্বর কোনটাই লিঙ্ক করা নেই, তাদের অগাস্টের মধ্যে এই কাজ সম্পন্ন করার অনুরোধ করেছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

কিভাবে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করবেন তা জানিয়েছেন খাদ্যমন্ত্রী

১) রেশন দোকানে সরাসরি গিয়ে।
২) ১১ ফর্ম নম্বর ফিলাপ করে এরিয়া ইন্সপেক্টর এর কাছে জমা দিয়ে।
৩) food.wb.gov.in এই পোর্টালে গিয়ে (অনলাইন/অফলাইন) পোর্টালে নিজেই করা যাবে।
৪) বাংলা সহায়তা কেন্দ্রে (৩৫০০ টি রয়েছে রাজ্যে) আধার কার্ড নিয়ে গেলে লিংক করা যাবে।
৫) হোয়াটসঅ্যাপ চ্যাট বুট এও আধার লিংক করা যাবে ৯৯০৩০৫৫৫০৫ এই নম্বরে।
৬) এছাড়াও নতুন মোবাইল অ্যাপ তৈরি করা হচ্ছে।
৭) জুন মাসের শেষের দিকে বাড়ি বাড়ি গিয়েও লিংক এর কাজ করা হবে ।

মোবাইল অ্যাপ-এর মাধ্যমে যে সুযোগ পাওয়া যাবে

১) ই-রেশন কার্ড হবে। আধার ও মোবাইল লিংক করে করাতে হবে।
২) কার্ড যে কোনও জেলার হোক না কেন, কিন্তু অন্য যে কোনও জেলা থেকেই রেশন তুলতে পারবেন উপভোক্তা ।

৩) নিজের রেশন নিজেই তুলতে পারবেন। অন্য কেউ তুলে নেওয়ার ভয় নেই।
৪) ই-বিল এর সুবিধা হবে। মোবাইলেই সমস্ত বিল পাওয়া যাবে।
৫) অনলাইন পরিবারের সবার নাম অ্যাড করা যাবে।
৬) এমনকি ঠিকানা পরিবর্তনের বিষয়টিও করা যাবে মোবাইলের মাধ্যমে।

নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, তৃণমূল ফের ক্ষমতায় এলে এ বার দুয়ারে রেশন চালু করা হবে। মানুষকে আর কষ্ট করে রেশন দোকানে যেতে হবে না। বাড়িতে বসেই তাঁরা রেশন পেয়ে যাবেন। ইস্তাহারেও সে কথা জানিয়েছিল তৃণমূল। তাই, দুয়ারে রেশন প্রকল্পই এখন পাখির চোখ খাদ্য দফতরের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration cards, #Aadhar Card, #duare ration, #e-pos

আরো দেখুন