রাজ্য বিভাগে ফিরে যান

‘ম্যাঙ্গো অন হুইলস’ – ভিন রাজ্যে বাংলার আমের প্রচারে অভিনব উদ্যোগ রাজ্যের

June 23, 2021 | < 1 min read

দিল্লি ও পার্শ্ববর্তী রাজ্যগুলিতে বাংলার আমের (mangoes) প্রচার ও প্রসারে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। এই ইস্যুতে মালদহ আম ব্যবসায়ী সংগঠনের সহযোগিতায় একগুচ্ছ পদক্ষেপ নিচ্ছে রাজ্য। নেওয়া হচ্ছে ‘ম্যাঙ্গো অন হুইলস’-এর মতো অভিনব কর্মসূচি। গোটা বিষয়টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে রাজ্যের হর্টিকালচার অ্যান্ড ফুড প্রসেসিং দপ্তর। ‘ম্যাঙ্গো অন হুইলস’-এর মাধ্যমে কার্যত দিল্লিবাসীর দুয়ারে দুয়ারে বাংলার আম পৌঁছনোর ব্যবস্থা করছে রাজ্য সরকার। সরকারি সূত্রের খবর, আজ, বুধবার থেকে বাংলার আম ভর্তি ওই গাড়ি দিল্লির বিভিন্ন এলাকায় ঘুরবে। স্থানীয় বাসিন্দারা সেইমতো আম কেনার সুযোগ পাবেন। এই উদ্যোগ বাংলার আমের প্রচার ও প্রসারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

এছাড়া দিল্লিতে পশ্চিমবঙ্গ সরকারের অতিথিশালা বঙ্গভবনেও বাংলার আম বিক্রির ব্যবস্থা করা হচ্ছে। মঙ্গলবার সরকারিভাবে জানানো হয়েছে, প্রথম কনসাইনমেন্টে তিন টন হিমসাগর, ল্যাংড়া এবং লক্ষ্মণভোগ আম আনা হয়েছে। দিল্লিতে অবস্থিত অন্য রাজ্যের রেসিডেন্ট কমিশনারের অফিস, ইনফর্মেশন অফিস এবং সরকারি ভবনগুলিতেও এই আম পাঠানো হবে।

জানানো হয়েছে, দিল্লি সংলগ্ন এনসিআরের হোলসেল বাজারের সঙ্গেও গাঁটছড়া বাঁধছে আম ব্যবসায়ী সংগঠনগুলি। যাতে দ্রুত অন্যান্য রাজ্যেও আরও বেশি করে ছড়িয়ে পড়ে বাংলার আম। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই বছর মেলা করা সম্ভব নয়। তাই এহেন অভিনব কর্মসূচি গ্রহণ করেছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #mangoes

আরো দেখুন