কলকাতা বিভাগে ফিরে যান

নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়াতে সরাসরি বিচারপতিকেই আবেদন মমতার

June 24, 2021 | 2 min read

নন্দীগ্রাম মামলা (Nandigram Case) ছেড়ে দেওয়ার জন্য বিচারপতিকে আবেদন মমতা বন্দ্যোপাধ্যায়ের। মামলা ছাড়ার জন্য বিচারপতি কৌশিক চন্দের কাছে আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। নন্দীগ্রামে গণনা চ্যালেঞ্জ করে মূল মামলার সঙ্গে কাল আবেদনের শুনানি। আইনজীবী সূত্রে খবর, বিচারপতি চন্দর এজলাসে শুনানি হলে মিলবে না সুবিচার। তাই মমতা বন্দোপাধ্যায়ের এই আবেদন। 

নন্দীগ্রাম কেন্দ্রে গণনায় কারচুপি সহ একাধিক অভিযোগে গত ১৭ জুন হাইকোর্টে মামলা দায়ের করেন বিধানসভা ভোটে নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উল্লেখ্য, শুক্রবার সেই মামলা ওঠে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে। আদালত সূত্রে খবর, শুনানি পর্বে বিচারপতি কৌশিক চন্দ বলেন, শুনানির সময় মামলাকারীদের উপস্থিত থাকতে হয়। তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবীরা জানান,  আইনে যা বলা আছে সেই অনুযায়ী চলব।

ইতিমধ্যেই নন্দীগ্রাম মামলার বেঞ্চ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। গত সপ্তাহে বিচারপতি কৌশিক চন্দের এজলাস থেকে মামলা সরানোর আর্জি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবীরা। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে আবেদনে দাবি করা হয়েছে, বিচারপতির কৌশিক চন্দ একসময় বিজেপির (BJP) সক্রিয় সদস্য ছিলেন। তাই অন্য বিচারপতির কাছে নন্দীগ্রাম গণনা সংক্রান্ত মামলা সরানো হোক। আর এবার এই মামলা ছাড়ার জন্য সরাসরি বিচারপতির কাছে আবেদন খোদ নন্দীগ্রাম কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আইনের পরিভাষায় যাকে বলে ইন্টার লোকেটারি অ্যাপ্লিকেশন। জানা গিয়েছে, আগামীকাল প্রথমে এই আবেদনের শুনানি হবে। এরপর হবে মূল মামলার শুনানি।

এ বিষয়ে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, “নন্দীগ্রাম মামলা কৌশিক চন্দের এজলাসে, ছবি সামনে আসছে, দেখা যাচ্ছে বিজেপির লিগাল সেলের অনুষ্ঠানে আছেন। বিচারপতি হিসবে তিনি যোগ্য। যদিও, তাঁর মনে বিজেপি সম্পর্কে দুর্বলতা আছে। অবচেতন মনে, নিরপেক্ষতাকে প্রভাবিত করতে পারে।” পাল্টা জবাব বিজেপির। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “দিলীপ ঘোষের সঙ্গে ছবি থাকলে ভদ্র লোক নয়? ওঁদের মন্ত্রী গিয়ে জজদের ধমকাচ্ছেন। ব্যক্তিগত বন্ধুত্ব থাকতেই পারে। তার তো একটা পাস্ট লাইফ থাকতে পারে, আইনজীবী ছিলেন, সলিসিটার জেনারেল ছিলেন। যে আসনে আছেন, সেই কাজ করবেন। এটাই নিয়ম।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Nandigram Case

আরো দেখুন