উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

আবার সেরা বাংলার চা, রেকর্ড দাম উঠলো নিলামে

June 25, 2021 | 2 min read

ফের রেকর্ড গড়ল জলপাইগুড়ি (jalpaiguri) ডেঙ্গুয়াঝাড় (denguajhar) চা বাগান (tea garden)। দেশের সেরা চা বাগানের শিরোপার পর ডুয়ার্সের (dooars) চা হিসেবে এই প্রথম এই বাগানের চা সর্বাধিক দামে নিলাম হল।

আসামের সাথে পাল্লা দিয়ে এই প্রথম রেকর্ড দামে অকশন হল ডুয়ার্সের সিটিসি চা। খুশির হাওয়া ডুয়ার্সের চা বলয়ে। গত ২১ শে মে তারিখে ছিলো আন্তর্জাতিক চা দিবস। আর সেই দিবস উপলক্ষে চা পাতা তৈরী করে জলপাইগুড়ি ডেঙ্গুয়াঝাড় চা বাগান। গত ২১ শে জুন তারিখে সেই চা কলকাতা টি অকশন সেন্টারে নিলাম হয়। যার দর ওঠে কেজি প্রতি ১৭১০/- যা শতাব্দী প্রাচীন ডুয়ার্সের চা ইতিহাসে সেরা দাম বলে দাবী করলেন ডেঙ্গুয়াঝাড় চা বাগানের সিনিয়র ম্যানেজার জীবন চন্দ্র পান্ডে।

সম্প্রতি ইন্ডিয়ান হোটেলস কোম্পানি’র আইকনিক ব্র্যান্ড, তাজ পশ্চিমবঙ্গের দার্জিলিঙে তাজ চিয়া কুটির রিসর্ট অ্যান্ড স্পা খোলার কথা ঘোষণা করলো। ১৮৫৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের প্রথম টি ফ্যাক্টরি বিশ্বখ্যাত মকাইবাড়ি চা এস্টেটে এই রিসর্টটি অবস্থিত। ইন্ডিয়ান হোটেলস কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসার শ্রী পুনিত ছাতওয়াল বলেন, “আইএইচসিএল তার অগ্রণী চিন্তাভাবনার সাহায্যে পর্যটন মানচিত্রে রাজস্থান, গোয়া এবং কেরালার মতো অনেক গন্তব্য সংযুক্ত করেছে। এবার আমরা পূর্বে আরও একটি নতুন গন্তব্য – দার্জিলিং-এ পা রাখতে পেরে আনন্দিত। তাজ চিয়া কুটির অ্যান্ড রিসর্টটি দুর্দান্ত হিমালয়ে বিদ্যমান আমাদের হোটেলগুলির সাথে একটি নবতম সংযোজন। “

চা বাগানের মাঝে অবস্থিত তাজ চিয়া কুটির রিসর্ট অ্যান্ড স্পা টি ২২ একর জায়গা জুড়ে ছড়িয়ে রয়েছে। ৭২টি ঘরের রিসর্টটি থেকে কুয়াশায় ঘেরা পাহাড়ের এক অনবদ্য দৃশ্য দেখতে পাওয়া যায়। রন্ধনসম্পর্কীয় পছন্দগুলির মধ্যে রয়েছে চিয়া বারান্দা, প্রাকৃতিক পরিবেশে বিশ্বের সব পদ পরিবেশন করা হয় । সোনারগাঁও, সুন্দর ডাইনিং রেস্তোরাঁ যেখানে নর্থ ওয়েস্ট ফ্রন্টিয়ার , পাঞ্জাবি এবং বাঙালি রান্না পরিবেশন করা হয় । অতিথিরা মনোহর মকাইবাড়ী চা লাউঞ্জে চা এবং চা টেস্টিং সেশন উপভোগ করতে পারেন। অল-গ্লাস বার থেকে চা বাগানের আকর্ষণীয় দৃশ্য দেখতে পাওয়া যায়।

“হিমালয়ে বিলাসবহুল তাজ চিয়া কুটির প্রাকৃতিক সৌন্দর্যে মগ্ন হওয়ার মতো অভিজ্ঞতা দেয়। অতিথিরা পাহাড়ের প্রকৃতিবিদদের সাথে মাকাইবাড়ি টি এস্টেটে ঘুরতে পারেন ও বাগানে চা তোলা এবং স্বাদ গ্রহণ এর অভিজ্ঞতাও করতে পারবেন। দার্জিলিংয়ের তাজ চিয়া কুটির রিসর্ট অ্যান্ড স্পা এর জেনারেল ম্যানেজার শ্রী জিতেন্দ্র লোট বলেন, আমরা পাহাড়ের রানীর কাছে তাজের কিংবদন্তী আতিথেয়তা পরিবেশন করার আশা করছি।”

পাহাড়ী স্লোপ দ্বারা সজ্জিত, রিসর্টটি মার্জিত অনুষ্ঠান এবং সামাজিক সমাবেশগুলির জন্য একটি আদর্শ গন্তব্য। এখানে ভারতীয় ঐতিহ্য অনুযায়ী অনুপ্রনিত আমাদের স্পা ব্র্যান্ড জিভা থেকে বিভিন্ন থেরাপি এবং নিরাময়ী ট্রিটমেন্ট ও করার ব্যবস্থা রয়েছে। দার্জিলিং হিমালয়ের বিস্তীর্ণ পাহাড়শ্রেণী ও সর্বোপরি কাঞ্চনজঙ্ঘা দ্বারা বেষ্টিত এক মনোরম ভারতীয় হিল স্টেশন। এই হোটেলটি যুক্ত হওয়ার সাথে সাথে আইএইচসিএলের পশ্চিমবঙ্গে ছয়টি হোটেল হলো এবং তিনটি বিকাশাধীন রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bengal tea, #auction

আরো দেখুন