আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

জেলে রহস্যমৃত্যু অ্যান্টিভাইরাস স্রষ্টা জন ম্যাকাফির

June 25, 2021 | < 1 min read

কর ফাঁকি মামলায় তাঁকে আমেরিকায় প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল স্প্যানিশ আদালত। তার কয়েক ঘণ্টার মধ্যেই বুধবার বার্সেলোনার কাছে একটি কারাগারে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হল ম্যাকাফি অ্যান্টিভাইরাসের কর্ণধার (Anti-virus creator) জন ম্যাকাফির (John McAfee) মৃতদেহ। চিকিৎসকদের প্রাথমিক অনুমান, আত্মঘাতীই হয়েছেন জন। স্থানীয় প্রশাসনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এই মৃত্যুর তদন্তে ইতিমধ্যেই একটি বিচারবিভাগীয় টিম তৈরি হয়েছে। তবে পারিপার্শ্বিক সমস্ত তথ্যপ্রমাণ আত্মহত্যার দিকেই ইঙ্গিত করছে।

৭৫ বছরের জন ম্যাকাফিকে অ্যান্টিভাইরাসের শ্রষ্টা হিসেবে মানত গোটা বিশ্ব। সেই আশির দশকে প্রথম অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বাজারে আনেন জন। তারপর আর ফিরে তাকাতে হয়নি তাঁকে। যত দিন গিয়েছে ব্যবসার সঙ্গে সমান তালে বৃদ্ধি পেয়েছে তাঁর সম্পত্তি। সম্প্রতি নিউ ইয়র্কের একটি ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির মামলায় নাম জড়ায় ম্যাকাফির। সেই সঙ্গে তাঁর বিরুদ্ধে টেনেসিতে মোটা অঙ্কের কর ফাঁকিরও একটি পৃথক মামলা চলছিল। সেই মামলারই প্রেক্ষিতে ম্যাকাফিকে আমেরিকায় প্রত্যর্পণের নির্দেশ দেয় স্প্যানিশ আদালত। এখানেই শেষ নয়। ম্যাকাফি অ্যান্টিভাইরাস কর্ণধারের বিরুদ্ধে প্রতিবেশীকে খুনের গুরুতর অভিযোগও ছিল। একসময় গ্রেফতারি এড়াতে মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে পালিয়ে যান তিনি।

মনে করা হচ্ছে, আমেরিকায় পা রাখলে বাকি জীবনটা যে তাঁকে জেলেই কাটাতে হবে, সেটা বুঝতে পেরেছিলেন ম্যাকাফি। তাই চরম পথ বেছে নেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Anti-virus creator, #John McAfee

আরো দেখুন