রাজ্য বিভাগে ফিরে যান

নারদ মামলায় সুপ্রিম কোর্টে নৈতিক জয় মমতার

June 25, 2021 | 2 min read

নারদ মামলায় সুপ্রিম কোর্টে নৈতিক জয় হল মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং মলয় ঘটকের (Malay Ghatak)। এই মামলায় মমতা বন্দ্যোপাধ্যায়কে পার্টি করা হলেও তাঁর হলফনামা জমা নেয়নি কলকাতা হাইকোর্ট। তাই সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ১০ জুন মমতা বন্দ্যোপাধ্যায়ের হলফনামা নিতে অস্বীকার করে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। আর এই বিষয়টিকেই চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের মন্ত্রী মলয় ঘটকের হলফনামা নিতে অস্বীকার করে কলকাতা হাইকোর্ট যে রায় দিয়েছিল তা খারিজ করে সুপ্রিম কোর্ট আজ নতুন করে আবেদন করতে বললেন মমতা ও মলয়কে। তাদের আবেদনে ও উল্লেখ করতে হবে কেন হলফনামা পেশ করতে দেরি হয়েছে। এবং কলকাতা হাইকোর্টকে সেই আবেদন গ্রহণ করার নির্দেশ দেয় আদালত।

উল্লেখ্য, গত ১৭ মে নারদ মামলায় (Narada Case) নেতা-মন্ত্রী সহ চার হেভিওয়েটকে গ্রেফতার করে সিবিআই। ওই দিন সিবিআইয়ের অফিস নিজাম প্যালেসের বাইরে বিক্ষোভ দেখায় তৃণমূল কর্মী-সমর্থকরা। মুখ্যমন্ত্রী সিবিআই অফিসে পৌঁছে যান। অন্যদিকে, শুনানি চলাকালে আদালতে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী মলয় ঘটক। এ জন্য এই মামলায় মলয় ঘটক ও মুখ্যমন্ত্রীকে পক্ষ করেছে আদালত। কিন্তু হাইকোর্ট এই মামলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের হলফনামা নিতে অস্বীকার করে।

নারদা মামলা অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার আর্জি জানিয়েছে সিবিআই। গত ৯ জুন সিবিআইয়ের আর্জির শুনানির সময় কলকাতা হাইকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বলেছিল যে,মমতা বন্দ্যোপাধ্যায় ও মলয় ঘটকের হলফনামা নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। এই মামলায় মলয় ঘটক ও রাজ্য সরকারের পক্ষে হাইকোর্টে সওয়াল করেছিলেন প্রবীণ আইনজীবী রাকেশ দ্বিবেদী ও বিকাশ সিংহ। তাঁরা বলেন যে, গত ১৭ মে-র ঘটনায় উক্ত দুই ব্যক্তির হলফনামা হাইকোর্টের রেকর্ড করা প্রয়োজন। দ্বিবেদী বলেছিলেন, আইনমন্ত্রী মন্ত্রিসভার বৈঠকে ছিলেন এবং শুনানির সময় তিনি আদলতে ছিলেন না। এমনকি সিবিআইয়ের আধিকারিকরাও সেখানে ছিলেন না। কারণ, কেন্দ্রীয় এই সংস্থার আইনজীবীরাও অনলাইনে কাজ করেছিলেন।

সিংহ আরও বলেন, নিয়ম অনুযায়ী, হলফনামা দায়েরের অধিকার রয়েছে। আর এক্ষেত্রে সিবিআই তিনটি হলফনামা দায়ের করেছে। এবং এক্ষেত্রে তারা আদালতের অনুমতি নেয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #supreme court, #narada case

আরো দেখুন