খেলা বিভাগে ফিরে যান

ডাচদের হারিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে চেক প্রজাতন্ত্র

June 28, 2021 | 2 min read

৫৫ মিনিটে ম্যাথিয়াস ডি লিটের লাল কার্ডটাই সর্বনাশ ডেকে আনল নেদারল্যান্ডসের। তারপরই দুটো গোল করে চেক প্রজাতন্ত্র চলে গেল ইউরোর কোয়ার্টার ফাইনালে। এত বড় টুর্নামেন্টে ৪০ মিনিট দশজনে খেলা বেশ কঠিন।

৬৮ মিনিটে চেকরা এগোল টমাস হোলসের গোলে। আর ৮০ মিনিটে ব্যবধান বাড়ালেন প্যাট্রিক সিক। শেষ আট চেক প্রজাতন্ত্রের সামনে ডেনমার্ক। এই চেক প্রজাতন্ত্রের কাছে হেরেই ২০১৬ সালে ইউরো কাপের মূলপর্বে যেতে পারেনি নেদারল্যান্ডস। এবারের ইউরো কাপেও সেই প্রতিপক্ষের কাছেই হার মানতে হল ফ্র্যাঙ্ক ডি’ বোয়েরের ছেলেদের।

চার বছর আগের ইউরোয় যোগ্যতাই অর্জন করতে পারেনি কমলা জার্সিধারীরা। রাশিয়া বিশ্বকাপেও দেখা যায়নি তাদের। দুর্নাম দূর করার জন্য এবার দল নিয়ে ইউরোয় এসেছিলেন ফ্র্যাঙ্ক ডি’ বোয়ের। গ্রুপ পর্বে ইউক্রেনের বিরুদ্ধে ৩–২ গোলে জয়। দ্বিতীয় ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারানোর পরে শেষ ম্যাচে উত্তর ম্যাসিডোনিয়াকে ৩–০ গোলে উড়িয়ে দিয়ে শেষ ষোলোয় যোগ্যতা অর্জন করে নেদারল্যান্ডস।

কিন্তু রবিবারের প্রি কোয়ার্টার ফাইনালের মোক্ষম সময়ে নিজেদের মেলে ধরতে পারল না নেদারল্যান্ডস। ৫৫ মিনিটে বল হাত দিয়ে ধরে লাল কার্ড দেখেন ডি’লিট। ১০ জনে নেমে যায় নেদারল্যান্ডস। বাকি সময়ে তার পুরোদস্তুর সদ্ব্যবহার করে চেক প্রজাতন্ত্র। ৬৮ মিনিটে ফ্রি কিক থেকে হেডে গোল করেন টমাস হোলস। ৮০ মিনিটে দ্বিতীয় গোল করে নেদারল্যান্ডসের কফিনে পেরেক পুঁতে দেন প্যাট্রিক সিক।

প্রথম গোল হজম করার পরই ম্যাচ থেকে হারিয়ে যায় নেদারল্যান্ডস। অবশ্য গোল করার মতো পরিস্থিতি যে তৈরি করেনি নেদারল্যান্ডস এমন নয়। চেক প্রজাতন্ত্রের গোলকিপার ভাচলিককে সামনে পেয়েও গোল করতে পারেননি মালিন। তাঁর পা থেকে বল তুলে নেন চেক গোলকিপার। তার পরেই শুরু হয় চেকদের আগ্রাসন। তাদের আক্রমণের ঝড়ে উড়ে যায় নেদারল্যান্ডস।

TwitterFacebookWhatsAppEmailShare

#czech republic, #netherlands, #dutch, #Euro Cup, #Euro Cup 2021, #quarter final

আরো দেখুন