দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আবার সাজছে দীঘা, থাকবে মেরিন ড্রাইভ, ভাসমান রেস্তোরাঁ ও হাউসবোট

June 28, 2021 | 2 min read

অতিমারি পরিস্থিতিতে ভাটার টান রাজ্যের পর্যটনে। করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা স্তিমিত হতেই পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে উদ্যোগী হয়েছেন খোদ পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের পর্যটনকে বিশ্ব পর্যটন মানচিত্রে তুলে ধরতে চান পর্যটনমন্ত্রী। সেই লক্ষ্যেই তিনি উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন পর্যটক আবাস ও পর্যটন স্থলগুলি নিজে পরিদর্শন করছেন।

রবিবার তিনি পৌঁছন দীঘায়। সরেজমিনে খতিয়ে দেখেন দিঘালী পর্যটক আবাস। তাঁর লক্ষ্য আগামী জুলাই মাসেই এই পর্যটক আবাস সাধারণের জন্য খুলে দেওয়া। পর্যটকদের জন্যে এটি খুলে দিতে বৈঠক করেন দীঘা, মন্দারমনি ও তাজপুরের হোটেল অ্যাসোসিয়েশনের সঙ্গে । তিনি সংগঠনের প্রতিনিধিদের জানান, মুখ্যমন্ত্রী সারা ভারতে প্রথম পর্যটন ও হোটেল শিল্পের সঙ্গে যুক্তদের করোনার সংক্রমণ থেকে রক্ষা করার জন্য ব্যবস্থা নিয়েছেন।

দীঘা, মন্দারমনি ও তাজপুরের পর্যটনের উন্নয়ন জন্য বেশ কিছু প্রস্তাব রাখেন পর্যটনমন্ত্রী। প্রতিনিধিদের কাছে সমস্যার কথা জানতে চান । তিনি জানান, সমস্যাগুলির সমাধানে পর্যটন দফতর নোডাল হিসাবে কাজ করবে। এরপর মন্ত্রী জানান, দীঘায় তৈরি হচ্ছে মেরিন ড্রাইভ। এটি একসঙ্গে তিনটি সেতু জুড়বে। এই প্রকল্পের কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পর্যটন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইন্দ্রনীল সেন জানালেন, দীঘা থেকে খানিক দূরেই রাখা হচ্ছে ভাসমান রেস্তোরাঁ, সঙ্গে দু’টি ভাসমান হাউস বোট।

দীঘার কিছু দূরে নতুন পর্যটনস্থল নৈকালি তিনি ঘুরে দেখেন। জানান, পর্যটন দফতর নৈকালিতে দু’টি ভাসমান হাউসবোট ও একটি ভাসমান রেস্তোরাঁ রাখবে। দীঘা থেকে পর্যটকরা নৈকালী মন্দিরে পুজো দিয়ে ভাসমান হাউসবোটেই রাতে থাকতে পারবেন। পর্যটনমন্ত্রীর এই প্রস্তাবে খুশির হাওয়া হোটেল অ্যসোসিয়েশনের প্রতিনিধিদের। তারা বলছেন, এটি বাস্তবায়িত হলে দীঘার পাশাপাশি নৈকালিও দ্রুত পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে।

এরই পাশাপাশি তিনি বলেন, মেরিন ড্রাইভের জন্য আর খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না পর্যটকদের। তিনটি সেতুর কাজ শেষ হলে পর্যটকদের জন্যে খুলে দেওয়া হবে দীঘা থেকে কাঁথির কাছে শৌলা পর্যন্ত রাস্তা। ফলে সমুদ্রের ধার দিয়ে গাড়ি চালিয়ে দীঘা থেকে কাঁথি, সহজেই পৌঁছাতে পারবেন পর্যটকরা। রাজ্যের সমুদ্র উপকূলবর্তী এলাকার পর্যটনকে আরও আকর্ষণীয় করতে মুখ্যমন্ত্রীর নির্দেশে দীঘা, শঙ্করপুর, তাজপুর, মন্দারমণি ও শৌলাকে এক সঙ্গে যুক্ত করতে দুই লেনের মেরিন ড্রাইভ তৈরির কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

পর্যটনমন্ত্রী আরও বলেন, শঙ্করপুরে একটি নতুন পর্যটক আবাস তৈরির করবে পর্যটন দফতর। এটির কাজ সম্পূর্ণ হলে আরও বেশি পর্যটক শঙ্করপুরে আসবেন। পূর্ব মেদিনীপুরের এই পর্যটনকেন্দ্রগুলির উন্নয়ন ঘটিয়ে পর্যটকদের কাছে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে চান পর্যটনমন্ত্রী ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Digha, #Indranil Sen, #Digha- Shankarpur development board, #Digha Tourism, #Tourism

আরো দেখুন