খেলা বিভাগে ফিরে যান

২-০ গোলে হার মানলো জার্মানি, ইউরোর শেষ আটে ইংল্যান্ড

June 29, 2021 | < 1 min read

ইউরো কাপের(EURO CUP) প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ইংল্যান্ডের(England) কাছে হেরে গেল হট ফেভারিট জার্মানি(Germany)। ম্যাচের ৭৫ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেয় রহিম স্টার্লিংয়ের গোল৭৫ মিনিটে শ’য়ের পাস থেকে গোল করেন স্টার্লিং। ১-০ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। ইংল্যান্ডের জার্সিতে নিজের শেষ ২০টি ম্যাচে এই নিয়ে ১৫টি গোল করলেন স্টার্লিং।। ৮৬ মিনিটে গ্রেলিশের পাস থেকে গোল করেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। ২-০ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড।

দুই দলের লড়াইটা বেশ পুরনো। ইউরো চ্যাম্পিয়নশিপে সবশেষ দেখা হয়েছিল ২৫ বছর আগে। সে ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন গ্যারেথ সাউথগেট। আজ তিনিই ছিলেন ইংল্যান্ডের কোচের দায়িত্বে।

প্রসঙ্গত ওয়েম্বলি স্টেডিয়ামে এই নিয়ে ১৩টি ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড ও জার্মানি। প্রথম পাঁচটি ম্যাচের মধ্যে ইংল্যান্ড ৪টি জিতেছিল ও ১টি ম্যাচে হেরেছিল। তবে পরের ৭টি ম্যাচে ইংল্য়ান্ড জিততে পারেনি। ড্র হয়েছে ২টি ম্যাচ ও জার্মানি জিতেছে ৫টি ম্যাচে। এই নিয়ে ইংল্যান্ডের এটি ষষ্ঠ জয়।

ইউরো কাপে (এক সময়ের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ) মোট পাঁচ বার নক আউট পর্বে উঠেছে ইংল্যান্ড। টুর্নামেন্টের ১৯৬৮ সালের সংস্করণে তৃতীয় হয়েছিল ব্রিটিশ দল। ১৯৯৬ সালের ইউরো কাপের সেমিফাইনাল থেকে ছিটকে যেতে হয়েছিল ইংল্যান্ডকে। ২০০৪ ও ২০১২ সালের ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিলেন ব্রিটিশরা। ২০১৬ সালে রাউন্ড অফ সিক্সটিন থেকে ফিরে আসতে হয়েছিল ইংল্যান্ডকে।

অপরদিকে ইউরো কাপের অন্যতম সফল দল জার্মানি। এখনও পর্যন্ত তারা তিন বার (১৯৭২, ১৯৮০ ও ১৯৯৬) চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৯২ ও ২০০৮ সালের ইউরো কাপে রানার্স হয়েছিল জার্মানি। ১৯৮৮, ২০১২ ও ২০১৬ সালের ইউরো কাপের সেমিফাইনালে পৌঁছেছিল থমাস মুলারের দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Euro Cup 2020, #England, #Football, #Germany

আরো দেখুন