কলকাতা বিভাগে ফিরে যান

ডেটা ম্যাচুরিটি ফ্রেমওয়ার্কের ভিত্তিতে দেশের অষ্টম শহর নিউটাউন

June 29, 2021 | < 1 min read

ডেটা ম্যাচুরিটি ফ্রেমওয়ার্ক ২.০- র (Data Maturity Framework 2.0) ভিত্তিতে দেশের ১০০ টি স্মার্ট সিটির (Smart City) তালিকায় অষ্টম স্থান অধিকার করল কলকাতার নিউটাউন (NewTown)। পাশাপাশি, ডেটা ম্যাচুরিটিতে ‘সক্ষম’ হিসেবেও প্রত্যয়িত হল এই শহর। কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রক এমনটাই ঘোষণা করেছে।

নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি (NKDA) এবং হিডকোর (HIDCO) কর্ণধার দেবাশীষ সেন বলেন, ডেটা ম্যাচুরিটি ফ্রেমওয়ার্কের ওপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়েছে। তিনি বলেন, ‘আমরা যেভাবে সব তথ্য অনলাইনে দিয়েছি, তার ভিত্তিতেই মন্ত্রক আমাদের তালিকায় আট নম্বরে জায়গা দিয়েছে।’

গুরুত্বপূর্ণ নাগরিক পরিষেবা যেমন সম্পত্তি কর মূল্যায়ন এবং প্রদান, বিল্ডিং প্ল্যান অনুমোদন, জন্ম-মৃত্যু শংসাপত্র, ট্রেড লাইসেন্স এবং অন্যান্য শংসাপত্র – সবই নিউটাউনের বাসিন্দাদের অনলাইনে প্রদান করা হয়।

জলবায়ু স্মার্ট সিটির বিচারেও নিউটাউন ৫- এ ২টি স্টার পেয়েছে। জলবায়ু পরিবর্তনের সাথে লড়তে গতবছরই প্রকল্পটি গৃহিত হয়। এনকেডিএ কর্তৃপক্ষ জানিয়েছে এই অঞ্চলকে দূষণমুক্ত রাখতে ক্যানাল টপ সোলার প্লান্ট, বেশি করে সোলার প্যানেল, ইলেকট্রিক বাস এবং ব্যাটারি চালিত যান যাতে ব্যবহৃত হয় সেই বিষয়টির দিকে নজর রাখা হচ্ছে।

গত বছর ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিল নিউটাউনকে প্ল্যাটিনাম গ্রিন সিটির শংসাপত্র দিয়েছিল। জলবায়ুকে অনুকূল রাখতে জলাধার বৃদ্ধি, বৃষ্টির জল ধরে রাখা, ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট, সবুজায়নের মতো বিভিন্ন পরিবেশ বান্ধব প্রকল্প গ্রহণ করেছে নিউটাউন কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#newtown, #NKDA, #data maturity framework 2.0

আরো দেখুন