কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় চালু নতুন নিয়ম, খোলা জায়গায় শৌচকর্ম করলেই ৫০০ টাকা জরিমানা!

June 29, 2021 | < 1 min read

খোলা জায়গায় আর করা যাবে না শৌচকর্ম। এবার থেকে খোলা জায়গায় শৌচকর্ম করলেই গুনতে হবে মোটা টাকার জরিমানা। আর এই নিয়ে পুরসভার প্রশাসক মণ্ডলীর বৈঠকে প্রস্তাব পাশ হওয়ার কথা আজ। শৌচমুক্ত শহর হিসেবে কলকাতার নাম ঘোষণা করার প্রক্রিয়া শুরু করে দিল কলকাতা পুরসভা।

এ বিষয়ে পুরসভার বস্তি বিভাগের দায়িত্বে থাকা প্রশাসক বোর্ডের সদস্য স্বপন সমাদ্দার জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যেই খোলা জায়গায় শৌচালয় বন্ধ করে দেওয়া হবে। তার বদলে স্বাস্থ্যকর টয়লেট বানানো হবে। 

পুরসভার তরফে জানানো হয়েছে, এবার থেকে শহরের খোলা জায়গায় শৌচকর্ম করলে ৫০০ টাকা জরিমানা হবে। ইতিমধ্যেই স্থানীয় ওয়ার্ড কো-অর্ডিনেটারদের থেকে সেই তালিকা চেয়েছে পুরসভা। ওয়ার্ডের কোন কোন জায়গায় খোলা বাথরুমের সমস্যা রয়েছে এবং নতুন বাথরুম বানানো যেতে পারে তারও প্রস্তাব চাওয়া হয়েছে।

তবে কোথাও জায়গা না মিললে জমি খুঁজে টয়লেট বানানো হবে বলে জানানো হয়েছে পুরসভার তরফে। পাশাপাশি কেএমডিএ-র তৈরি যে শৌচালয়গুলির অবস্থা খারাপ সেগুলিকেও সংস্কার করা হবে। বিশেষ করে শহরের খালের ধারগুলিতে যে সমস্ত বাসিন্দারা বসবাস করেন তাদের জন্য পৃথক শৌচালয় তৈরি করা হবে বলে জানানো হয়েছে পুরসভার তরফে।

TwitterFacebookWhatsAppEmailShare

#‬ ‪‎Kolkata, #Open defecation

আরো দেখুন