দেশ বিভাগে ফিরে যান

সংসদীয়তা দিবসে গণতন্ত্র নিয়ে বিজেপিকে খোঁচা মমতার

June 30, 2021 | 2 min read

আজ আন্তর্জাতিক সংসদীয়তা দিবস। ১৮৮৯ সালে এই দিনেই আন্তঃসংসদীয় সংঘ গঠিত হয়েছিল। ২০১৮ সাল থেকে ৩০ জুন দিনটিকে আন্তর্জাতিক সংসদীয় দিবস হিসেবে পালন করে আসছে রাষ্ট্রসংঘ। এই দিনে বিশেষ করে সংসদীয় গণতন্ত্রের সদস্যদের সম্মান জানানো হয়।

সেই উপলক্ষে আজ সকাল সকাল টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সকল সাংসদ ও বিধায়কদের শুভেচ্ছা জানিয়ে তিনি গণতন্ত্রকে আরও শক্তিশালী করে তোলার বার্তাও দেন এই দিনটি উপলক্ষে।

মুখ্যমন্ত্রীর টুইট পড়লেই বোঝা যাবে, প্রকারান্তরে তিনি বিজেপিকেই বার্তা দিতে চেয়েছেন। এর আগেও দেশবাসীর গণতান্ত্রিক অধিকার খর্ব করা নিয়ে সরকারের বিরুদ্ধে বিভিন্ন সময় সুর চড়িয়েছেন তিনি। আজও দেশের গণতান্ত্রিক পরিকাঠামো নিয়ে তিনি বার্তা দিলেন কেন্দ্রের শাসক দলকে।

উল্লেখ্য, গণতন্ত্রের আন্তর্জাতিক সূচকে গত সাত বছরে ভারতের স্থানের পতন হয়েছে। এবছর গণতন্ত্রের বিশ্ব সূচকে ১০ ধাপ নেমে গেছে ভারত। বিশ্বের ১৬৫টি স্বাধীন দেশ ও দু’টি অঞ্চলের মধ্যে ভারতের স্থান এখন ৫১। ২০১৭ সালে ভারত ছিল ৪২ নম্বরে। ২০১৮ সালে ভারত একধাপ উঠে ৪১ নম্বরে ছিল। আর ২০১৪ তে তা ছিল ২৭ নম্বরে। কিন্তু এবার এক ধাক্কায় ১০ ধাপ নেমে গেছে। ২০১৮ সালে ভারতের স্কোর ছিল ৭.২৩। ২০১৯ সালে এই স্কোর কমে হয় ৬.৯০।

২০০৬ থেকে বিশ্ব গণতন্ত্র সূচক চালু করে ইকমনিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। এবারই সবচেয়ে খারাপ ফল করে ভারত। এর কারণ হিসেবে নাগরিক অধিকার ও স্বাধীনতা খর্ব হওয়ার বিষয়টিকে তুলে ধরা হয়েছে। এছাড়া জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়া, রাজ্য ভাগ করে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা, উপত্যকায় প্রচুর সেনা মোতায়েন করা, দীর্ঘদিন ধরে ইন্টারনেট বন্ধ রাখা, অসমে জাতীয় নাগরিকপঞ্জী, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদের কথাও উল্লেখ করা হয়েছে ইকমনিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের সেই রিপোর্টে।

সেই কারণেই মুখ্যমন্ত্রীর আজকের টুইট যথেষ্ট বার্তা বহন করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banejee, #International Parliamentary Day

আরো দেখুন