দেশ বিভাগে ফিরে যান

লোকসভার ডেপুটি স্পিকার পদ জেডিইউকে দিতে চলেছে মোদী সরকার?

June 30, 2021 | 2 min read

লোকসভা ভোটের পরে দুবছরের বেশি পেরিয়ে গিয়েছে। নতুন লোকসভা গঠনের পরে প্রায় ৭৫০ দিন অতিক্রান্ত। কিন্তু এখনও লোকসভার ডেপুটি স্পিকারের পদ খালি। বিভিন্ন সময় বিরোধী নেতারা স্পিকার ওম বিড়লাকে চিঠি লিখে শূন্যস্থান পূরণের আবেদন করলেও তা গ্রাহ্য করা হয়নি।

উল্লেখ্য, ১১ তম লোকসভায় ডেপুটি স্পিকার সুরাজ ভান সরকার গঠনের ৫২ দিনের মাথায় নির্বাচিত হন। পিএম সঈদ ২৭০ দিনে, চিরঞ্জিত সিং আঠওয়ালে ৮ দিনে, কারিয়া মুন্ডা ৮ দিনে এবং সর্বশেষ ষোড়শ লোকসভায় ডেপুটি স্পিকার এম থাম্বিদুরাই ৭১ দিনে নির্বাচিত হন। কিন্তু সপ্তদশ লোকসভা গঠনের পর কেটে গেছে দুই বছর। ডেপুটি স্পিকারের পদ এখনও শূন্য।

রাজনৈতিক মহলের ধারণা, লোকসভার বাদল অধিবেশনের শুরুতেই ডেপুটি স্পিকারের পদে নিয়োগ হতে পারে। ১৯ জুলাই থেকে শুরু হওয়ার কথা লোকসভার বাদল অধিবেশন। কিন্তু এখানেও শুরু হয়েছে বিতর্ক। সূত্রমতে এই পদ বিজেপি দিতে চাইছে কোনও এক জেডিইউ সাংসদকে। জেডিইউ বিজেপির শরিক পার্টি। সাধারণত এই পদের দাবিদার বিরোধী দলের নেতা। কিন্তু বিজেপি তা মানতে নারাজ।

ইতিহাস অবশ্য অন্য কথা বলছে। ১৯৭৭-এ প্রধানমন্ত্রী মোরারজি দেশাই বিরোধী দল কংগ্রেসকে ডেপুটি স্পিকারের পদ ছেড়ে দিয়েছিলেন। ১৯৮০, ১৯৮৪-তেও বিরোধীদের ডেপুটি স্পিকারের পদ ছেড়ে দেওয়া হয়েছিল। ১৯৯৮-এ বাজপেয়ী সরকারের বিজেপি-জোট নিজের প্রার্থী রীতা বর্মাকে ডেপুটি স্পিকার পদের জন্য দাঁড় করাতে চেয়েছিল। বিরোধী দল কংগ্রেস পি এম সইদকে প্রার্থী করতে চায়। সে সময় মমতা বন্দ্যোপাধ্যায় মাঠে নামেন এবং তাঁর উদ্যোগেই সরকার সঈদকে ডেপুটি স্পিকারের পদ ছেড়ে দেয়।

একদিকে লোকসভায় যখন প্রচলিত রীতি ভেঙে শরিক দলকে ডেপুটি স্পিকার বানাতে আগ্রহী বিজেপি, পশ্চিমবঙ্গে তারাই বিধানসভার রীতি নিয়ে সরব। পিএসি কমিটিতে বিরোধী দলের বিধায়ককে সাধারণত চেয়ারম্যান করা হয়। কিন্তু সেই পদ মুকুল রায়ের পাওয়ার সম্ভাবনা বলে মনে করছে রাজনৈতিক মহল। আর এরই বিরুদ্ধে সোচ্চার বিজেপি। তাহলে, বঙ্গ বিধানসভায় যারা প্রচলিত রীতির পক্ষে গলা ফাটাচ্ছেন, দিল্লিতে সংসদে তারাই কেন রীতি ভাঙছেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই ঘটনায় বিজেপির দ্বিচারিত আবার প্রকট হতে চলেছে বলে মনে করছে রাজনৈতিক শিবির।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #deputy speaker

আরো দেখুন