রাজ্য বিভাগে ফিরে যান

প্রবীণ নাগরিকদের জন্য হোম ডেলিভারির ভাবনা পঞ্চায়েত দপ্তরের

July 1, 2021 | 2 min read

সল্টলেক-নিউটাউনে (Salt lake- New town) বসবাসকারী প্রবীণদের আর হাত পুড়িয়ে রান্নার ঝক্কি পোহাতে হবে না। ঘরে বসেই পাবেন দু’বেলার পেট ভরা খাবার। শুধুমাত্র সিনিয়র সিটিজেনদের জন্যই এই উদ্যোগ নিয়েছে রাজ্যের পঞ্চায়েত দপ্তর। মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) কল্পনাপ্রসূত এই ভাবনাকে বাস্তবায়িত করছে পঞ্চায়েত দপ্তরের সুসংহত এলাকা উন্নয়ন পর্ষদ অর্থাৎ সিএডিসি (CADC) বিভাগ। 

৬০ বছরের ঊর্ধ্বে যাঁরা, তাঁরাই এই সুবিধা পাবেন সল্টলেক-নিউটাউনে। লাঞ্চ এবং ডিনার ধরেই তৈরি হয়েছে সুসংহত প্যাকেজ। খাবারের তালিকায় কী থাকবে, তা আগেভাগেই জানিয়ে দিয়েছে সিএডিসি। দেখা যাচ্ছে, মেনুতে প্রতিদিনই থাকছে প্রোটিনযুক্ত সুষম খাবার। চমক থাকবে উইকএন্ডে। থাকবে স্পেশাল মেনু। সেদিন থালা সাজানো হবে বিরিয়ানি বা চাইনিজ খাবার দিয়ে। দপ্তরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় অফিসারদের বলেছেন, সল্টলেক-নিউটাউনে বহু বৃদ্ধ-বৃদ্ধা একা থাকেন। ছেলেমেয়েরা থাকেন প্রবাসে। তাঁরা হোম ডেলিভারির উপর নির্ভরশীল। আমরা মূলত তাঁদের পাশেই দাঁড়াতে চাইছি। দুয়ারে খাবার পৌঁছে (Food Home Delivery) দেওয়ার কাজ আজ, ১ জুলাই থেকেই শুরু করে দিচ্ছে সিএডিসি।

কী করে যোগাযোগ করা যাবে সিএডিসি’র সঙ্গে? এই বিভাগের দায়িত্বপ্রাপ্ত অফিসার সৌম্যজিৎ দাস বলেন, মন্ত্রীর ভাবনাকেই আমরা বাস্তবায়িত করার চেষ্টা করছি। তিনটি নম্বরে হোয়াটসঅ্যাপ করে দেওয়া যাবে অর্ডার। সেই তিনটি নম্বর হল, ৮১৭০৮৮৭৭৯৪, ৬২৯০২২৫৮৫৯ এবং ৯১৬৩১২৩৫৫৬। এই প্রথমে সল্টলেক দিয়ে শুরু হলেও পরে তা রাজ্যের অন্যত্রও ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে পঞ্চায়েত দপ্তরের। প্রবীণদের কথা মাথায় রেখেই দুয়ারে খাবারের ব্যবস্থা করা হচ্ছে বলে পঞ্চায়েত মন্ত্রী জানিয়েছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বেশ কয়েক মাস ধরেই সিএডিসি’র খাবার খাচ্ছেন। তাঁর কথায়, গত বছর লকডাউন শুরুর পর থেকেই আমি এর গ্রাহক। খাবারের মান খুব ভালো। দপ্তরের উদ্যোগ প্রশংসনীয়। তথ্যপ্রযুক্তি তালুকেই কাজ করতেন আর এন লাহিড়ী। থাকেন নিউটাউনে। জোরের সঙ্গে তিনি বললেন, অত্যন্ত শুভ উদ্যোগ। আমি নিয়মিত গ্রাহক। প্রবীণদের জন্য তৈরি প্যাকেজটিও ভালো হয়েছে। মন্ত্রী সুব্রতবাবুর সঙ্গে দেখা হলে ধন্যবাদ জানাব। খাবারের গুণমান ভালো, বন্ধুদেরও গ্রাহক হওয়ার জন্য বলেছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#home delivery, #Panchayat Department

আরো দেখুন