আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

অবশেষে ইউরোপে ছাড়পত্র পেল কোভিশিল্ড

July 2, 2021 | < 1 min read

কোভিশিল্ড ভ্যাকসিন (CoviShieldVaccine) নিলে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশ করা যাবে না। এমনই জানানো হয় সম্প্রতি। তার পরেই ভারতের (India)পক্ষ থেকে ইউরোপীয় ইউনিয়নকে আনুষ্ঠানিক ভাবে অনুরোধ করা হয় যাতে কোভিশিল্ড ও কোভ্যাকসিন (Covaxin) নেওয়ার পরে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশ করা যায়। অবশেষে তার ঠিক একদিন পরেই সুইৎজারল্যান্ড (Switzerland) ও ইউরোপের (Europe) ৭ টি দেশ জানালো, সিরাম ইনস্টিটিউটের (Serum Institute Of India) কোভিশিল্ড ভ্যাকসিন নিলে প্রবেশ করা যাবে দেশগুলিতে।

ইউরোপীয় ইউনিয়নের এই সাতটি দেশের মধ্যে রয়েছে অস্ট্রিয়া, জার্মানি, স্লোভেনিয়া, গ্রিস, আইসল্যান্ড, আয়ারল্যান্ড ও স্পেন। কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়া ব্যক্তি প্রবেশ করতে পারবে এই সাতটি দেশে। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে এমনই জানা গেল। জুলাই মাস থেকে অন্য কোনও দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে যেতে একটি গ্রিন পাস লাগবে বলে সম্প্রতি জানানো হয়। বলা হয়, নির্দিষ্ট চারটি ভ্যাকসিনের মধ্যে একটি নেওয়া থাকলে ছাড়পত্র পাওয়া যাবে। এই চারটি ভ্যাকসিনের মধ্যে ছিল না কোভিশিল্ড।

এর পরেই ভারতীয় বিদেশ মন্ত্রকের সঙ্গে কোভিশিল্ড নিয়ে টানাপোড়েন শুরু হয় ইউরোপীয় ইউনিয়নের। এর পরেই বুধবার ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফ থেকে বলা হয়, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে ছাড়পত্র না দিলে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের ভারতে এলে কোয়ারেন্টাইন পর্বে থাকতে হবে। এর ঠিক একদিনের মধ্যেই সুইৎজারল্যান্ড জানালো, কোভিশিল্ড নিলে প্রবেশ করা যাবে তাদের দেশে।

প্রথমে শুধুমাত্র যে চারটি ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হয়েছিল সেগুলি হল, মডার্না, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন, ভ্যাক্সজার্ভিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Europe, #Covishield, #clearance

আরো দেখুন