দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

দীঘা থেকে বাস চলা শুরু, আশায় হোটেল মালিকরা

July 2, 2021 | 2 min read

 বিধি শিথিল হতেই দেড় মাস পর বৃহস্পতিবার থেকে রাজ্যে বাস চলাচল শুরু হয়েছে। এদিন দীঘা (Digha) থেকে সরকারি (Govt Bus) ও বেসরকারি (Pvt Buses) মিলিয়ে মোট ৫২টি বাস চলাচল করে। তাতেই অনেক পর্যটক (Tourists) বাসে চেপে দীঘায় পৌঁছন। সংক্রমণ নিম্নমুখী হওয়ায় গত সপ্তাহ থেকেই দীঘা, শঙ্করপুর, তাজপুর ও মন্দারমণিতে পর্যটক সমাগম বেড়েছে। মহামারী পরিস্থিতিতে ঘরবন্দি মানুষ হাঁফিয়ে উঠছেন।একঘেঁয়েমি কাটাতে তাঁদের অনেকের পছন্দ দীঘা, মন্দারমণি (Mandarmani)। কিন্তু, বাস-ট্রেন বন্ধ থাকায় এতদিন তাঁরা পৌঁছতে পারেননি। ১জুলাই সেই সমস্যা দূর হওয়ায় দীঘায় ভিড় আরও বাড়বে বলে হোটেল মালিকরা আশা করছেন।


বৃহস্পতিবার দীঘা থেকে ১২টি এসবিএসটিসি এবং ৪০টি বেসরকারি বাস চলাচল শুরু করেছে। প্রতি ঘণ্টায় একটি করে এসবিএসটিসি বাস চলাচল চলছে। পাশাপাশি পর্যটক এবং ওড়িশার ব্যবসায়ীদের কথা মাথায় রেখে প্রথম দিন ৪০টি বেসরকারি বাস দীঘা থেকে চলাচল শুরু করেছে। প্রথম দিনেই সরকারি বাসে ভালো সংখ্যক পর্যটক দীঘায় এসেছেন। বেসরকারি বাসেও যাত্রী ভালোই ছিল। এসবিএসটিসি-র দীঘা ডিপো ম্যানেজার দেবাংশু গিরি বলেন, প্রথম দিন বাসে ভালো সংখ্যক বাসে ছিলেন। আমরা আগামী সপ্তাহ থেকে আরও বেশি সংখ্যক বাস চালাব।


মন্দারমণি হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দেবদুলাল মহাপাত্র বলেন, বাস-ট্রেন পরিষেবা স্বাভাবিক হলে দীঘা এবং মন্দারমণিতে আগের মতোই ভিড় হবে। ১জুলাই থেকে বাস চলাচল শুরু হতেই বুকিংয়ের চাহিদা বেড়েছে। এখন একশো শতাংশ হোটেল খুলে গিয়েছে। করোনা সংক্রমণও অনেকটা নিয়ন্ত্রণে। যেকারণে ভয় ভীতি কাটিয়ে ঘরবন্দি মানুষজন একটু মুক্ত হাওয়ার টানে দীঘা, শঙ্করপুর, তাজপুর ও মন্দারমণি বেড়াতে আসছেন। 


দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, গত ২৫-২৬জুন থেকেই দীঘায় ভিড় বেড়েছে। আগামী শনি ও রবিবার উইকএন্ডের পরিচিত ভিড়ের ছবিটা দেখতে পাব বলে আশা করছি।


গত ২৬মে যশ সাইক্লোন ও জলোচ্ছ্বাসে দীঘা থেকে মন্দারমণি পর্যন্ত সবক’টি পর্যটন কেন্দ্রে ভীষণ ক্ষয়ক্ষতি হয়েছে। এই মুহূর্তে সেসব মেরামতির কাজ চলছে জোরকদমে। প্রায় ৩৫কোটি টাকা খরচে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর দীঘা পুনর্গঠনের কাজ হাতে নিয়েছে। পর্যটকদের স্বাগত জানাতে নতুন সাজে সেজে উঠছে দীঘা। সাইক্লোনে বিধ্বস্ত দীঘার সৌন্দর্যায়ন ঘটানোর পাশাপাশি ভেঙেচুরে যাওয়া স্টল মেরামতের কাজেও হাত লাগিয়েছে দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা। পুজোর আগেই দীঘা আগের থেকেই আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলে জেলা প্রশাসনের অফিসারদের বক্তব্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Digha, #hotel owners, #bus service

আরো দেখুন