কলকাতা বিভাগে ফিরে যান

পুজোর আগেই শিয়ালদহ পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো?

July 4, 2021 | 2 min read

লুক বদল হল শিয়ালদহ স্টেশন (Sealdah Station) চত্বরের। মেট্রো রেলের (Metro Railways) হাত ধরে ধীরে ধীরে বদলে যাচ্ছে পূর্ব রেলের অন্যতম বড় স্টেশন শিয়ালদহ (Sealdah Station)। সূত্রের খবর আগামী চার মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে শিয়ালদহ মেট্রো স্টেশন (Sealdah Metro Rail)। তার জেরেই বদলে যাবে গোটা স্টেশন চত্বর। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে শিয়ালদহ। এই স্টেশন ধরেই লক্ষ লক্ষ যাত্রী মেট্রো ব্যবহার করবেন এমনটাই আশাবাদী কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।


জোরকদমে চলছে ‘লুক চেঞ্জ’ এর কাজ। যেহেতু মেট্রো স্টেশন আর রেলের স্টেশন একেবারেই গা ঘেঁষে উঠেছে তাই বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে যাত্রীদের সুবিধায়। মাটির ১৬.৫ মিটার নীচে থাকছে মেট্রোর লাইন। শিয়ালদহ স্টেশনের একদিকে ফুলবাগান মেট্রো স্টেশন, অন্যদিকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন। যেহেতু এসপ্ল্যানেড মেট্রো স্টেশন জাংশন স্টেশন হতে চলেছে, তাই ধরে নেওয়া হচ্ছে ভিড় নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা রাখতে হবে শিয়ালদহ মেট্রো স্টেশনেও।


শিয়ালদহ মেট্রো স্টেশন তৈরির দায়িত্বে থাকা আধিকারিক আইটিডি-সিইএম এর চিফ অপারেটিং ম্যানেজার রুপক সরকার জানিয়েছেন, “শিয়ালদহ ভীষণ গুরুত্বপূর্ণ একটা স্টেশন হতে চলেছে। কারণ শহরতলির বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে মেট্রো ধরবেন। ফলে ভিড় নিয়ন্ত্রণের জন্যে প্রশস্ত জায়গা এবং যথাযথ ভাবে শিয়ালদহ স্টেশনের উত্তর, মেন এবং দক্ষিণের রেল প্ল্যাটফর্মে পাঠানো সবটা বুঝেই আমরা কাজ করেছি। যাতে মানুষের অসুবিধা না হয়।”যাত্রীদের সুবিধার জন্যে স্টেশনে থাকছে ৯টি সিঁড়ি। তার মধ্যে শিয়ালদহ দক্ষিণের দিকে থাকা প্রশস্ত জায়গা দিয়ে সহজেই আসা যাওয়া করা যাবে।

সুবিধার জন্যে তাই বেশ চওড়া করা হয়েছে এটি। এছাড়া মেট্রো স্টেশনে ঢোকা ও বেরনোর জন্যে থাকছে একাধিক প্রান্তে সিঁড়ি। স্টেশনে থাকছে মোট ১৮টি এসক্যালেটর।
থাকছে মোট ২৭টি টিকিট কাউন্টার। এর মধ্যে বেশ কিছু টিকিট কাউন্টার হবে যারা শারীরিক ভাবে সমস্যায় তাদের জন্যে। বিশেষ ভাবে নীচু করা হয়েছে। এছাড়া যাতায়াতের সুবিধার জন্যে থাকছে মোট ৫টি লিফট। মোট ৩টি প্ল্যাটফর্ম থাকছে।যেহেতু বহু যাত্রী ওঠানামা করবেন তাই আইল্যান্ড প্ল্যাটফর্ম রাখা হয়েছে।ইতিমধ্যেই স্টেশন সাজানোর কাজ শুরু হয়ে গিয়েছে। ফ্লোর সাজানোর কাজ শুরু হয়েছে। সূত্রের খবর, আগামী মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে ফুলবাগান থেকে টানেল ধরে পরীক্ষামূলক ভাবে মেট্রো আসবে শিয়ালদহ স্টেশনে। শিয়ালদহ স্টেশন থেকে ফের তাকে ঘুরিয়ে পাঠানো হবে ফুলবাগানের দিকে। তাই প্ল্যাটফর্মের একাংশ সাজানোর কাজ শুরু করা হয়ে গেছে। রুপক বাবু জানিয়েছেন, ২০২১ সালের অক্টোবর মাসের মধ্যে তারা শিয়ালদহ স্টেশন মেট্রো রেলের হাতে তুলে দেবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#east west metro, #Sealdah Metro Station

আরো দেখুন