রাজ্য বিভাগে ফিরে যান

এবার ‘দুয়ারে’ রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করবে খাদ্য দপ্তর

July 4, 2021 | < 1 min read

৩১ জুলাইয়ের মধ্যে গোটা দেশে ‘এক দেশ এক রেশন’ব্যবস্থা চালু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই ব্যবস্থা চালু করার জন্যগ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণ বাধ্যতামূলক। তাই বাড়ি বাড়ি গিয়ে গ্রাহকদের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া শুরু করেছে রাজ্য খাদ্য দপ্তর(Food Department)। ইতিমধ্যেই এই কাজের জন্য দায়িত্ব দেওয়া হয়েছেএকটি বেসরকারি সংস্থাকে। তারাই বাড়ি বাড়ি লোক পাঠিয়ে রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ করবে।


খাদ্য দপ্তরের তথ্য অনুযায়ী, রাজ্যে মোট রেশন কার্ডের সংখ্যা ১০ কোটি ৩০ লক্ষ। আধার সংযুক্তিকরণ হয়ে গেলে, রেশন ডিলারদের কাছে থাকা ই-পস মেশিনের মাধ্যমের অনলাইন মারফত যুক্ত হয়ে যাবে। যার ফলে খাদ্যদ্রব্য গ্রাহকরা নিলেই সঙ্গে সঙ্গে খাদ্য দপ্তর জানতে পেরে যাবে ওই গ্রাহকের পরিচয়। যা কেন্দ্রীয় সার্ভারে যুক্ত হয়ে যাবে।


রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, ‘‘ওই সংস্থার সদস্যেরা বাড়ি বাড়ি গিয়ে সংযুক্তিকরণের কাজ করবেন। এই কাজে যাতে রাজ্যের একজনও বাদ না যান, সে কারণে বাড়ি বাড়ি গিয়ে এই কাজ করা হচ্ছে।’’ সুপ্রিম কোর্টের নির্দেশ কার্যকর করা প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘রাজ্যে মোট ১০ কোটি ৩০ লক্ষ রেশন কার্ড রয়েছে। সুপ্রিম কোর্ট যে এক দেশ এক রেশনকার্ডেরকথা বলেছে, তা স্পষ্ট করে বলা প্রয়োজন। ন্যাশনাল ফু়ড সিকিউরিটির কার্ডটি যাঁরা পেয়েছেন তাঁরাই কেবল এক দেশ এক রেশনকার্ডের আওতায় আসবেন। এমন কার্ডের সংখ্যা ৬ কোটি ১ লক্ষ। রাজ্যের যে রেশন কার্ডটি রয়েছে আরকেএসওয়াই-১ ও ২। সংযুক্তিকরণের ফলে এই কার্ডধারীরা রাজ্যের যে কোনও জায়গা থেকে রেশন নিতে পারবেন।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Food department, #Aadhaar Card, #ration card

আরো দেখুন