রাজ্য বিভাগে ফিরে যান

করোনা কাটিয়ে আবার পিএসসির লিখিত পরীক্ষা শুরু হচ্ছে

July 5, 2021 | 2 min read

করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে দীর্ঘ প্রায় চার মাস সরকারি চাকরির লিখিত পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া বন্ধ রেখেছে পাবলিক সার্ভিস কমিশন (PSC)। তবে বঙ্গে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ফের হাসি ফুটতে চলেছে লক্ষ লক্ষ চাকরিপ্রার্থীর মুখে। আগামী ২৫ জুলাই থেকে নতুন করে লিখিত পরীক্ষা নেওয়া শুরু করছে পিএসসি।

গত ২৭ এপ্রিল কমিশনের তরফে বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই সময় করোনা সংক্রমণের মাত্রা বাড়তে থাকায় ৩০ জুন পর্যন্ত যাবতীয় ঘোষিত লিখিত পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কমিশন। এই মুহূর্তে ১৫ জুলাই পর্যন্ত বঙ্গে আত্মশাসন পর্ব কার্যকর রেখেছে নবান্ন। পরিস্থিতির মারাত্মক অবনতি না হলে চলতি মাসের শেষ সপ্তাহ থেকেই লিখিত পরীক্ষা নেওয়া শুরু হয়ে যাবে। তার যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছে পিএসসি।

এ প্রসঙ্গে কমিশনের চেয়ারম্যান দেবাশিস বসু বলেন, করোনার জন্য চার মাস লিখিত পরীক্ষা নেওয়া যায়নি। আশা করি, ১৫ জুলাইয়ের পর আত্মশাসন পর্ব শিথিল হবে। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই যাবতীয় করোনা বিধি মেনে আমরা লিখিত পরীক্ষাগুলি নেব। জানা গিয়েছে, ইনসপেক্টর অব লিগাল মেট্রোলজি, ওয়েস্ট বেঙ্গল অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস (ডব্লুবিএএস) এবং ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) এগজিকিউটিভ প্রিলিমিনারি ও মেইন—এই চারটি লিখিত পরীক্ষা হবে। কমিশনের তরফে এ পর্যন্ত ৩১ আগস্ট পর্যন্ত লিখিত পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে। কমিশনের এক কর্তা বলেন, দীর্ঘ চার মাস বন্ধ থাকার জন্য একাধিক লিখিত পরীক্ষা বাকি রয়েছে। আমরা প্রথমে চারটি পরীক্ষা দিয়ে শুরু করতে চাইছি। কেননা, পরিস্থিতির অবনতি হলে ফের নতুন করে ভাবনা-চিন্তা করতে হবে। জানা গিয়েছে, সংশ্লিষ্ট চারটি পরীক্ষায় প্রায় পৌনে তিন লাখ প্রার্থী নিজেদের সরকারি চাকরির ভাগ্য যাচাই করতে চলেছেন। করোনা বিধি সুনিশ্চিত করতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা কয়েকগুণ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #PSC

আরো দেখুন