খেলা বিভাগে ফিরে যান

টানটান উত্তেজনায় টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ইউরো কাপের ফাইনালে উঠল ইতালি

July 7, 2021 | 2 min read

ডুবে গেলো স্প্যানিশ আর্মাডা। টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ইউরো কাপের ফাইনাল চলে গেলো ইতালি। নির্ধারিত সময়ে খেলার ফল ছিল ১-১। টাইব্রেকারে ৪টি গোল করে ইতালি, স্পেন করে ২টি।

আজ ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো কাপের প্রথম সেমিফাইনাল ম্যাচে মুখোমুখি হয় ইতালি ও স্পেন। তীব্র প্রতিদ্বন্দিতার মধ্যে গোলশূন্য থাকে প্রথমার্ধের খেলা। তবে ম্যাচের ৪৫ মিনিটে গোলের সুযোগ হাতছাড়া করে ইতালি, এমারসনের শট ক্রসবারে প্রতিহত হয়।

দ্বিতীয়ার্ধের খেলার শুরুর পর ৫১ মিনিটের মাথায় ইমমোবিলকে ফাউল করে হলুদ কার্ড দেখেন সার্জিও। ৬০ মিনিটের মাথায় গোল করেন ফেদেরিকো সিয়েসা। তিনি স্পেনের শেষ ডিফেন্স ভেঙে ইতালিকে ১-০ গোলে এগিয়ে দেন।

ম্যাচের ৮০ মিনিটে পরিবর্ত হিসেবে মাঠে নেমেই গোল করেন আলভারো মোরাতা। ওলমোর পাস থেকে মোরাতার করা গোলের সুবাদেই ম্য়াচে ১-১ সমতা ফেরায় স্পেন।

এরপর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। নির্ধারিত সময় ও অতিরিক্ত সময়ে ম্যাচ ১-১ গোলের সমতায় দাঁড়িয়ে থাকার পর ইতালি সেমিফাইনাল জিতে নেয় পেনাল্টি শুট-আউটে। শুট-আউটের পর ইতালির পক্ষে ৪-২ ফলাফল হয়।

কোয়ার্টার ফাইনালে স্পেন পেনাল্টি শুট-আউটে ৩-১ গোলে পরাজিত করে সুইজারল্যান্ডকে। নির্ধারিত সময়ে ম্যাচের ফল ছিল ১-১। অন্যদিকে, ইতালি শেষ আটের লড়াইয়ে ২-১ গোলে হারিয়ে দেল বেলজিয়ামকে। এবার ফাইনালের টিকিট নিশ্চিত করার লড়াইয়ে সম্মুখসমরে নেমেছিল ইতালি ও স্পেন।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি এই ম্যাচের আগে রবের্তো মানসিনির কোচিংয়ে এক অবিশ্বাস্য পারফরম্যান্সের মধ্যে দিয়ে যাচ্ছিল৷ এর আগে তারা একটানা ৩২ ম্যাচে অপরাজিত ছিল।

আজুরিরা যেরকম এইভাবে ফেভারিট ,তেমনিই পিছিয়ে ছিল না লা রোজাও (La Roja )৷ এই ইউরো তারা রেকর্ড তিনবার জিতেছে৷ তবে এবারের ইউরোতে লুইস এনরিকের ছেলেদের একটু স্লো স্টার্ট হয়েছে৷ তবে ধীরে ধীরে তারা পিক আপ করেছিল আর সেমিফাইনালে সেই মোমেন্টাম ধরে রাখাই তাঁদের বড় লক্ষ্য৷

TwitterFacebookWhatsAppEmailShare

#Spain, #Euro Cup 2020, #Italy

আরো দেখুন