রাজ্য বিভাগে ফিরে যান

আজ বিধানসভায় প্রথম বাজেট পেশ করবে তৃতীয় তৃণমূল সরকার

July 7, 2021 | 2 min read

গত ৫ ফেব্রুয়ারি বর্তমান আর্থিক বছরের জন্য ২ লক্ষ ৯৯ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মাঝে বিধানসভার ভোট থকায় চার মাসের খরচের অনুমোদন করিয়ে নেওয়া হয়। সাধারণত যাকে ভোট অন অ্যাকাউন্ট বলা হয়। ভোটের আগে নতুন কৃষক বন্ধু প্রকল্প, স্টুডেন্ড ক্রেডিট কার্ড, লক্ষ্মীর ভাণ্ডার এবং দুয়ারে রেশন প্রকল্পের ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটে বিপুল ভাবে জিতে এসে আর্থিক বছরের আগামী আট মাসের খরচ অনুমোদনের জন্য আজ বুধবার ফের বাজেট পেশ করবে মমতা সরকার। আজ বেলা দু’টোয় বিধানসভায় তা পেশ হবে। তার আগে বিধানসভায় রাজ্য মন্ত্রিসভার বৈঠকে নতুন বাজেট প্রস্তাব অনুমোদন করানো হবে।

আজকের বাজেট প্রস্তাবে নতুন প্রকল্পগুলির অর্থ বরাদ্দ করা হবে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এ পর্যন্ত যত প্রকল্প রাজ্যে চালু আছে, তার মধ্যে সবচেয়ে বেশি খরচ হবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। যে প্রকল্পের মাধ্যমে আর্থিক দিক দিয়ে দুর্বল সব মহিলাকে মাসে ৫০০ টাকা এবং তফসিলি জাতি-উপজাতি মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হবে। এই প্রকল্পে ১২ হাজার থেকে ১৫ হাজার কোটি টাকা খরচ হতে পারে। যা সরকারের কাছে খুবই চাপের বিষয়। খরচের দিক দিয়ে এরপরেই রয়েছে খাদ্যসাথী প্রকল্প। সেখানে দুয়ারে রেশন প্রকল্প চালু করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি চান, বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতে। সেই প্রকল্প কীভাবে রূপায়ণ হবে, তার পরিকল্পনা করছে খাদ্যদপ্তর।

এর জন্য বাজেট (Budget 2021) বরাদ্দ হবে আজ। সেই সঙ্গে কৃষক বন্ধু প্রকল্পের টাকার অঙ্ক বাড়ানো হয়েছে। আগে ছিল বছরে ৫ হাজার টাকা। ভোট অন অ্যাকাউন্টে তা বাড়িয়ে ৬ হাজার টাকা করার প্রস্তাব করেছিলেন মমতা। জিতে আসার পর তা তিনি বাড়িয়ে করলেন ১০ হাজার টাকা। এর জন্য স্বাভাবিকভাবেই বাজেট বরাদ্দ বেড়ে গেল। বছরে এই প্রকল্পের জন্য খরচ দাঁড়াবে ৩৫০০ কোটি টাকা। আজকের বাজেট প্রস্তাবে তার উল্লেখ থাকবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

এছাড়াও ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার কথা ভেবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের স্টুডেন্ট ক্রেডিট কার্ড গত ৩০ জুন চালু হয়েছে। তার জন্য টাকা বরাদ্দ করা হবে বাজেট প্রস্তাবে। নবান্নের ধারণা, কমপক্ষে এক লক্ষ ছাত্রছাত্রী আবেদন করবেন এবং ঋণ অনুমোদিত হবে। চার শতাংশের বেশি যতটা সুদ লাগবে তার টাকা দেবে রাজ্য সরকার। জনমুখী কমর্সূচিকে সামনে রেখে আজকের বাজেট পেশ হবে বিধানসভায়। করোনার কারণে চলতি বাজেট অধিবেশনে বেসরকারি টিভি চ্যানেলের অনুমতি নেই বিধানসভায়। তবে বজেট পেশ অনুষ্ঠানে তথ্য-সংস্কৃতি দপ্তর ভিডিওগ্রাফী করবে, প্রয়োজনে তারা ভিডিও ফুটেজ দিতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Budget 2021, #Trinamool Congress, #Budget 2021

আরো দেখুন