দেশ বিভাগে ফিরে যান

সামাজিক মাধ্যমে বিজেপি ঘনিষ্ঠদের ঘৃণার প্রচার দিলীপ কুমারের মৃত্যু নিয়ে

July 8, 2021 | < 1 min read

অভিনেতা দিলীপ কুমারের (Dilip Kumar) মৃত্যুর পর সোশ্যাল মিডিয়ায় (Social Media) দেখা গেল ঘৃণার প্রচার। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম কার্যত হয়ে উঠল হিন্দু-মুসলিম ও ভারত-পাকিস্তান সম্পর্কের রণক্ষেত্র। একদিকে যখন তাঁর প্রতি ভালোবাসায় উদ্বেল হয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা, সমাজের বিশিষ্টজনেরা, তেমনিই আবার অশ্রাব্য ভাষায় কুৎসা করা হয়েছে দিলীপ কুমারের নামে। বারবার বলা হয়েছে, তিনি ‘শত্রুদেশ পাকিস্তানের এজেন্ট (চর)’। অবশ্য ভারতের তথ্যপ্রযুক্তি আইন নিয়ে কাজ করেন এমন আইনজীবীরা বলছেন, এই ধরনের ব্যক্তিগত আক্রমণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে যে পোস্ট করা হচ্ছে, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া সম্ভব।

টুইটারে এক ব্যক্তি প্রশ্ন করেছেন, ‘দিলীপ কুমারকে কবর দেওয়ার কারণ কী? উনি তো হিন্দু বলেই পরিচিত।’ সর্বাধিক প্রচারিত টাইমস অব ইন্ডিয়া পত্রিকার ইন্টারনেট সংস্করণে মন্তব্যের অংশে এক পাঠক বলেছেন, দিলীপ কুমার ‘মুসলিম নামের একজন পাকিস্তানি অভিনেতা। তিনি বলিউডে জায়গা পেতে নাম পরিবর্তন করেছিলেন। কিন্তু ইসলাম ত্যাগ করেননি। এইভাবে ধর্মনিরপেক্ষ জেহাদিরা হিন্দুদের বোকা বানায়।’


টুইটারে, ওই পাকিস্তানের প্রসঙ্গ টেনেই মূলত আক্রমণ করা হয়েছে দিলীপ কুমারকে। সিধুসাহেব বলে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে লেখা হয়েছে, ‘দিলীপ কুমার, অজিত, মধুবালা, মীনা কুমারী, বর্তমানের খানেরাসহ অন্যান্য যেসব মুসলিম অভিনেতা আছেন, তাঁদের পাকিস্তান বা বাংলাদেশে চলে যাওয়া উচিত ছিল। অনেক প্রতিভাশালী সংগীত পরিচালককেও এই তালিকায় রাখা যেতে পারে।’ জোরালো ভাষায় বিভিন্ন সম্প্রদায় পরস্পরকে আক্রমণ করেছে আর এসবই ঘটেছে দিলীপ কুমারের মৃত্যুকে ঘিরে, সামাজিক যোগাযোগমাধ্যমে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Dilip Kumar, #Hate speech

আরো দেখুন