দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পাণ্ডবেশ্বরে অটো মোবাইল হাব ঘিরে অর্থনৈতিক বিকাশের আশা

July 9, 2021 | 2 min read

পাণ্ডবেশ্বরে (Pandabeswar) জাতীয় সড়কের পাশেই বিশাল এলাকাজুড়ে গড়ে তোলা হচ্ছে অটোমোবাইল হাব (auto mobile hub)। রেল ওভারব্রিজ নির্মাণের জন্য একপাশে জাতীয় সড়কের পাশে থাকা নির্মাণ ভাঙা হচ্ছে। সেই ভেঙে ফেলা সামগ্রী দিয়েই অটো মোবাইল হাবের জমি ভরাটের কাজ চলছে। তবে শুধু অটো মোবাইল হাবই নয়, পাশেই অন্যান্য ব্যবসায়ীদের জন্য মার্কেট কমপ্লেক্স গড়া সহ নানা পরিকল্পনা রয়েছে। রাজ্য প্রশাসনের একাধিক উন্নয়ন মূলক পরিকল্পনা, পাণ্ডবেশ্বরের অর্থনৈতিক হাল ফেরাতে সহায়ক হবে বলেই মনে করছেন ব্যবসায়ীরা। দুর্গাপুরের মহকুমা শাসক শেখর কুমার চৌধুরী বলেন, যেসব ব্যবসায়ীদের দোকান ভাঙা পড়ছে, তাঁদের জন্য অটো মোবাইল হাবে ব্যবসা করার সুযোগ দেওয়া হবে। এছাড়া অন্যান্য ব্যবসায়ীদের জন্য মার্কেট কমপ্লেক্সও গড়ার ভাবনা রয়েছে। নতুন রূপে সেজে উঠবে পাণ্ডবেশ্বর।

একটা অটোমোবাইল হাব যে এলাকার অর্থনীতিকে কীভাবে চাঙ্গা করতে পারে তার বড় উদাহরণ পানাগড়। সেখানে বাইপাস হওয়ার আগে ২ নম্বর জাতীয় সড়কের সব গাড়িই পানাগড় বাজার হয়ে যেত। ওই জায়গায় গড়ে উঠেছিল বড় বড় গ্যারেজ। লরি থেকে ডাম্পার সব কিছু গাড়ির মেরামতির কাজ শুরু হয় ওই এলাকায়। খ্যাতি এতটাই ছড়িয়ে পড়ে যে, বহু দূর থেকে অনেকে এখানেই গাড়ি নিয়ে এসে সারাইয়ের কাজ করাত। এতে বহু বেকার যুবকের কর্মসংস্থান হয়। পাশাপাশি অর্থনীতির বিকাশ হয়। পাণ্ডবেশ্বরে তেমনই এক অটোহাব গড়ে তুলতে উদ্যোগী জেলা প্রশাসন।

পাণ্ডবেশ্বর বাজারের উপর দিয়েই গিয়েছে ৬০ নম্বর জাতীয় সড়ক। ওই বাজারের মধ্যেই রয়েছে ইসিএলের কয়লা পরিবহণের রেলপথ। যা জাতীয় সড়কের উপর দিয়ে গিয়েছে। কিন্তু ওভারব্রিজ না থাকায় ভরা বাজারে রেলক্রশিংয়ে যানজট লেগে থাকত। অন্যদিকে আবার খনি এলাকা ঘেরা পাণ্ডবেশ্বরে রাস্তার উপরই গজিয়ে উঠেছে শতাধিক গ্যারেজ। সেখানে বড় গাড়ির কাজ হয়। কিন্তু নির্দিষ্ট জায়গা না থাকায় রাস্তার উপরই দাঁড়িয়ে থাকে গাড়িগুলি। যার জেরে কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। এবার সেই সব গ্যারেজ ব্যবসায়ীদের জন্যই পৃথক অটো মোবাইল হাব গড়া হচ্ছে। প্রশাসনের আশা, এতে যেমন যানজট সমস্যা মিটবে, তেমনই এক ছাতার তলায় সব পরিষেবা পেলে ওই ব্যবসার আরও প্রসার হবে। কোলিয়ারির বড় গাড়ি তো রয়েছেই, পাশাপাশি এই সড়কের উপর দিয়েই বীরভূম থেকে পাথর ও বালির গাড়ি যাতায়াত করে। দেউচা পাঁচামির কয়লা ব্লক শুরু হলে সেখান থেকেও কয়লা পরিবহণের সম্ভাবনা থাকবে। তাই এই অটো মোবা‌ইল হাবে গাড়ির অভাব হবে না। যা এলাকার নতুনভাবে উন্নয়ন ঘটাবে। পাণ্ডবেশ্বর চেম্বার অব কমার্সের সভাপতি শ্যামাপ্রসাদ ভট্টাচার্য বলেন, সরকারি উদ্যোগে আমরা খুশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pandabeswar, #auto mobile hub

আরো দেখুন