রাজ্য বিভাগে ফিরে যান

হারিয়ে যাচ্ছে বহু প্রজাতির আম, সংরক্ষনে উদ্যোগী হচ্ছে রাজ্য

July 10, 2021 | 2 min read

আম বাগান সুমারির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

ম্যাঙ্গো গ্রোয়ার্স অ্যাসোসিয়েশনের নেতাদের এ জন্য বৈঠক ডেকেছে উদ্যান পালন দফতর। রাজ্যের কোন জেলায় কত আমবাগান, সেখানে কী প্রজাতির আম গাছ রয়েছে, গাছগুলির বয়স-সহ বিস্তারিত তথ্য ভাণ্ডার তৈরিই এর উদ্দেশ্য। উদ্যান পালন মন্ত্রী সুব্রত সাহার কথায়, ‘বিভিন্ন জেলায় শহরকেন্দ্রিক আম বাগানের গাছ কেটে জমি বিক্রি করা হচ্ছে। নষ্ট হচ্ছে আম বাগান। হারিয়ে যাচ্ছে বহু প্রজাতির আম গাছ। আম বাগান যাতে নষ্ট না-হয়, সে লক্ষ্যেই সুমারির কাজে হাতে দেওয়া হল। এতে মুখ্যমন্ত্রীর প্রস্তাবিত ম্যাঙ্গো হাব তৈরির কাজ সহজ হবে।’ এ ব্যাপারে যাদবপুর বিশ্ববিদ্যালয় ও খড়্গপুর আইআইটির বিশেষজ্ঞদের পরমার্শ নেওয়া হবে।

মন্ত্রী বলেন, ‘আমবাগান বাঁচাতে ভূমি আইনকে কী ভাবে ব্যবহার করা যায়, তা নিয়ে ভাবনা-চিন্তা চলছে। একই সঙ্গে আমের অর্থকরী চাষ ঘিরে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের বিকাশে একটা দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে চাই আমরা।’ করোনা পরিস্থিতিতে মার খেয়েছেন আম চাষিরা। ফলন ভালো হওয়া সত্ত্বেও মুর্শিদাবাদ, মালদহের আম পর্যাপ্ত পরিমাণে বাইরে যেতে পারেনি। আবার যথেষ্ট সংরক্ষণের ব্যবস্থা না-থাকায় বাড়তি ফসল অসময়ে বাজারে আনার জন্য মজুত করা যাচ্ছে না।

এ সব কথা মাথায় রেখে তিনটি বিষয় সামনে রেখে আম বাগানগুলি সংরক্ষণের চেষ্টা করা হবে। বিভিন্ন প্রজাতির নতুন আম (mango) গাছ লাগানো হবে বাগানগুলিতে। পাশাপাশি সংরক্ষণের পরিকাঠামো গড়ে তোলার উপরেও জোর দেওয়া হবে। যাতে চাষিরা সেখানে মরসুমে উৎপন্ন বাড়তি ফসল মজুত করে চাহিদা মতো বাজারে সরবরাহ করতে পারেন। খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে উৎসাহিত করা যায়।

বর্ধমান ও পুরুলিয়ায় টমেটোকে কেন্দ্র করে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প কেন্দ্র তৈরি করে সেখানে বেকারদের কাজে উৎসাহিত করতে প্রশিক্ষণের ব্যবস্থায় ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে রাজ্য। পূর্ব মেদিনীপুরেও সামুদ্রিক মাছকে কেন্দ্র করে প্রসেসিং ইউনিট তৈরি ও প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে।

সুব্রত বলেন,’বাগানগুলিতে আম গাছ কেটে প্লট করে জমি বিক্রি বন্ধ করতে আম বাগানেই আদা, হলুদ, এগ্রি ফাউন্ড ডার্ক রেড প্রজাতির বিশেষ পেঁয়াজ চাষ করা যেতে পারে। এ নিয়ে বিশেষজ্ঞদের মতামতও পাওয়া গিয়েছে। আম বাগানেই এই অর্থকরী ফসল চাষ করা সম্ভব। বিশেষ করে বর্ষায় যেখানে জল দাঁড়ায় না, সেখানেই এই প্রজাতির পেঁয়াজ চাষ করা যেতে পারে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#gardening, #mango

আরো দেখুন