কলকাতা বিভাগে ফিরে যান

মঙ্গলবার থেকে এনআরএসেও চালু হচ্ছে কিডনি প্রতিস্থাপন

July 11, 2021 | 2 min read

পিজি হাসপাতালের পর এবার এনআরএস (NRS)। মঙ্গলবার ১৩ জুলাই বাংলায় সরকারি ক্ষেত্রে দ্বিতীয় হাসপাতাল হিসেবে এনআরএস-এ শুরু হতে চলেছে কিডনি প্রতিস্থাপন (Kidney Transplant)। এজন্য জোর প্রস্তুতি চালাচ্ছে হাসপাতালের নেফ্রোলজি বিভাগ। হাসপাতালের সেন্ট্রাল ওটি কমপ্লেক্সের দোতলায় হবে এই প্রতিস্থাপন প্রক্রিয়া। সূত্রের খবর, প্রথমদিনে কিডনি প্রতিস্থাপন হতে চলেছে সুজিত মণ্ডল (২৭) নামে এক যুবকের শরীরে। দাতা তাঁরই বাবা অনাদি মণ্ডল (৫৭)। নদীয়ার বাসিন্দা দু’জনের কিডনির গ্রুপও ম্যাচ করেছে।

প্রতিস্থাপনের জন্য দু’জনকে প্রস্তুত করার চূড়ান্ত পর্ব চলছে। এনআরএস সূত্রের খবর, প্রথম দিনে প্রতিস্থাপন এনআরএস-এর চিকিৎসকদের টিমের সঙ্গে থাকতে পারেন ইতিমধ্যে কয়েকশো কিডনি প্রতিস্থাপনের অভিজ্ঞতাসম্পন্ন পিজি হাসপাতালের ট্রান্সপ্লান্ট টিমও। 


শনিবার এনআরএস-এর নেফ্রোলজির প্রধান ডাঃ পিনাকী মুখোপাধ্যায় বলেন, শুধু প্রতীকী অর্থে একটি প্রতিস্থাপন করে নামডাক কেনা আমাদের উদ্দেশ্য নয়। আমরা চাই বহু অন্তিম পর্যায়ের কিডনি রোগী যাতে নিখরচায় চিকিৎসা ও প্রতিস্থাপনের সুযোগ পান। নিয়মিত প্রতিস্থাপন চলবে এখানে। সেভাবেই আমরা প্রস্তুতি নিয়েছি। 

এনআরএস সূত্রের খবর, পিজি’র পর কিডনি প্রতিস্থাপনের দ্বিতীয় কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য এনআরএস-এ বহু লক্ষ টাকা খরচ করেছে রাজ্য সরকার। সেন্ট্রাল ওটি কমপ্লেক্সের দোতলায় গড়ে তোলা হয়েছে ‘টুইন ওটি’। একটিতে দাতার শরীর থেকে কিডনি বের করে আনা বা ‘রিট্রিভ্যাল’-এর কাজ চলবে। অন্য ওটিতে হবে গ্রহীতার শরীরে সেই কিডনি প্রতিস্থাপনের কাজ। প্রতিস্থাপনের ধকল সহ্য করানোর জন্য থাকছে দুই শয্যার ‘রিকভারি রুম’। এই ধরনের রোগীদের রাখার জন্য তৈরি করা হয়েছে একটি তিন শয্যার আইসিইউ’ও।
২৪ ঘণ্টার ডায়ালিসিস পরিষেবা, আউটডোর, ডিএম নেফ্রোলজি পাঠ্যক্রম চালুর পরের ধাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল কিডনি প্রতিস্থাপন চালু করা। প্রথমদিকের সব ক’টি ধাপই চালু করতে পেরেছে এনআরএস। এবার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ অর্থাৎ, প্রতিস্থাপন পর্ব সুচারুভাবে সম্পন্ন করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ এনআরএস-এর কাছে।
এনআরএস সূত্রে জানা গিয়েছে, এই প্রতিস্থাপন হওয়ার কথা ছিল এক থেকে দেড় বছর আগেই। কিন্তু করোনার জন্য গোটা পর্বটাই পিছিয়ে যায়। পিজি’র মতো কিডনি প্রতিস্থাপনে অভিজ্ঞ হাসপাতাল প্রতিস্থাপন বন্ধ রেখেছিল বেশ কয়েক মাস। তারপর পরিস্থিতি একটু স্বাভাবিক হলেও তারা শুরু করে দেয় প্রতিস্থাপন।

TwitterFacebookWhatsAppEmailShare

#NRS

আরো দেখুন