খেলা বিভাগে ফিরে যান

জুনিয়র উইম্বলডন জয়ী প্রবাসী বাঙালি সমীর ব্যানার্জি, জেনে নিন তার সম্বন্ধে এই তথ্যগুলি

July 12, 2021 | < 1 min read

মাত্র ১৭ বছর বয়সে জিতেছে জুনিয়র উইম্বলডন (Wimbledon boy’s singles), নাম লিখিয়ে ফেলেছে ইতিহাসের পাতায়। সমীর বন্দ্যোপাধ্যায় (Samir Banerjee), প্রবাসী বাঙালি, বাড়ি আমেরিকার নিউ জার্সিতে। দ্বিতীয় প্রজন্মের আমেরিকান নাগরিক। ফাইনালে নিজের দেশেরই প্রতিপক্ষ ভিক্টর লিলোভ একেবারে খড়কুটোর মতো উড়ে দিয়েছে সে। ফলাফল ৭-৫, ৬-৩।

উইম্বলডন জেতা তো অনেক দূরের কথা, সে যে ফাইনাল খেলবে, সেটা স্বপ্নেও ভাবেনি। বিজয়ী হওয়ার পরে সমীরের প্রতিক্রিয়া, “ফাইনাল পৌঁছে যাওয়ার পরেও উইম্বলডন জিততে পারব, সেটা ভাবিনি। ঘাসের কোর্টে এই প্রথম বার খেলতে নেমেছিলাম। তাই ভেবেছিলাম একটা ম্যাচ হয়ত জিততে পারব। সেখানে আমি উইম্বলডন জিতে ফেললাম! এরপর আমার জীবন কোন দিকে বাঁক নেবে সেটা আমি নিজেও জানি না। তবে এই ট্রফি কিন্তু আমি বাড়ির একেবারে মাঝখানে রেখে দেব, যাতে সব সময় আমার নজরের সামনে থাকে। ”

সেপ্টেম্বরে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু সমীরের। আমেরিকার সেরা ৫টা বিশ্ববিদ্যালয়েই সুযোগ পেয়েছিল সে। বরাবরই পড়াশোনায় ভাল সমীর। এই মুহূর্তেই টেনিসকে পেশা হিসেবে নেওয়া যায় কী না সে বিষয়ে নিজেও নিশ্চিত না ওই ভারতীয় আমেরিকান কিশোর। তাই সে নিজেও কলেজ ছাড়তে রাজী নয়। “শুধু খেলা নয়, পড়াশোনা থেকে শুরু করে জীবনের সব কাজে যাতে এই ট্রফিটা উজ্জীবিত করে, সেই চেষ্টাই থাকবে,” বক্তব্য তার।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে তার কোচদের স্বপ্ন পূরণ করতে পেরে আজ যারপরনাই খুশি সতেরো বছরের তরুণ। সমীরের ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট বাবা ও মা চান খেলার সাথে সাথে সে কলেজের পড়াশোনা চালিয়ে যায়, অকপট স্বীকারোক্তি সমীরের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Samir Banerjee

আরো দেখুন