দেশ বিভাগে ফিরে যান

চার সন্তানের বাবা সাংসদ রবি কিষান লোকসভায় পেশ করতে পারেন জন্ম নিয়ন্ত্রণ বিল

July 13, 2021 | 2 min read

কয়েকদিনের মধ্যেই জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সংসদে সম্ভবত বিল পেশ হতে চলেছে। সূত্রের খবর, আসন্ন বাদল অধিবেশনে রাজ্যসভায় সেই বিষয়ের উপর একটি বিল উত্থাপন করতে পারেন বিজেপি সাংসদ রাকেশ সিং। লোকসভায় (Lok Sabha) একই বিষয় নিয়ে বিজেপির গোরক্ষপুরের সাংসদ রবি কিষান (Ravi Kishan) বিল উত্থাপন করতে পারেন বলে জানা গেছে।

কিন্তু মজার বিষয় হল, যিনি বিল উত্থাপন করবেন সেই রবি কিষানই চার সন্তানের বাবা। এ নিয়ে সামাজিক মাধ্যমে এখন চর্চা তুঙ্গে। বিজেপি কেন এই বিল পেশ করার জন্য রবি কিষানকে বেছে নিল যার কিনা নিজের এক পুত্র তিন কন্যা রয়েছে সেই প্রশ্নই সর্বত্র। রবি কিষানকে ট্রোল করতেও ছাড়ছেন না নেটিজেনরা। এমনিতেই এই বিলের প্রসঙ্গ উত্থাপন হতেই দেশ জুড়ে বিরোধীতার মুখে পড়তে হয়েছে বিজেপিকে।

রবিবারই জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি প্রকাশ করেছে উত্তরপ্রদেশ। ২০২১ সাল থেকে ২০৩০ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধি ঠেকাতে সচেতনতা গড়ে তোলার উপর জোর দিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য সর্বোচ্চ দুই সন্তানের পক্ষে সওয়াল করা হয়েছে। সেই নীতিতে জানানো হয়েছে, দুইয়ের বেশি সন্তান হলে কোনও ব্যক্তি সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন না, কোনও সরকারি ভর্তুকি পাবেন না, স্থানীয় কোনও নির্বাচনেও লড়তে পারবেন না। সরকারি চাকরি করা কালীন তৃতীয় সন্তান জন্ম দিলে চাকরি খোয়াতে হবে। কোনও প্রকল্পের সুবিধা দেওয়া হবে না।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার থেকে কংগ্রেস নেতা সলমন খুরশিদ সবাই বিলের সমালোচনা করেছেন।

২০১৯ সালে রাকেশের ‘প্রাইভেট মেম্বার বিল’ (মন্ত্রী নন এমন কোনও সাংসদ যে বিল উত্থাপন করেন) রাজ্যসভায় উত্থাপন করা হয়েছিল। যে বিলের নাম ছিল – জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল, ২০১৯। যে পরিবারে দুইয়ের বেশি সন্তান থাকবে না, সেই পরিবারকে বাড়তি সুযোগ দেওয়ার প্রস্তাব আছে সেই বিলে। এবার তা লোকসভায় উত্থাপন করবেন রবি কিষান।

সূত্রের খবর, যদি নির্ধারিত সূচি অনুযায়ী সংসদ চলে, তাহলে অধিবেশনের দ্বিতীয় সপ্তাহে রাজ্যসভায় আলোচনার জন্য এই বিলটি উত্থাপিত হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Lok Sabha, #Ravi Kishan

আরো দেখুন