প্রযুক্তি বিভাগে ফিরে যান

‘ব্যাঙ্কে টাকা জমা পড়েছে’ লেখা মেসেজ পেয়েছেন? সাবধান!

July 14, 2021 | 2 min read

অপরিচিত নম্বর থেকে মেসেজ আসছে মোবাইলে। সেই মেসেজে রয়েছে আপনার ব্যাঙ্কের (Bank) নাম, অ্যাকাউন্ট নম্বর (Account Number)। সব তথ্যই নির্ভুল। একঝলকে দেখলে মনে হবে, নিশ্চিতভাবেই ব্যাঙ্ক কর্তৃপক্ষ ওই মেসেজ পাঠিয়েছে। তাতে লেখা— আপনার অ্যাকাউন্টে বড় অঙ্কের টাকা ক্রেডিট হয়েছে। কারও ক্ষেত্রে ২৫ হাজার, কারও আবার ৫০ হাজার, কেউ কেউ আবার এক লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিট হওয়ার কথাও জেনেছেন ওই মেসেজে। তবে ওই মেসেজের সঙ্গেই দেওয়া থাকছে একটি লিঙ্ক। বিভিন্ন জনকে নানা ধরনের পরামর্শ দিয়ে বাধ্য করা হচ্ছে তাতে ক্লিক করতে। আর টাকার অঙ্ক দেখে মাথা ঘুরে যাওয়া সেই ব্যক্তি তাতে ক্লিক করলেই ফতুর। তাঁর যাবতীয় কষ্টার্জিত সঞ্চয় নিমেষে ‘হাওয়া’ হয়ে যাচ্ছে অ্যাকাউন্ট থেকে। 

অভিনব পদ্ধতিতে প্রতারণার (Fraud) ছক কষেছে সাইবার অপরাধীরা। এ সংক্রান্ত বেশ কয়েকটি অভিযোগও জমা পড়েছে পুলিসের কাছে। এই ধরনের অপরাধের কথা স্বীকার করে শহরবাসীকে সতর্ক করেছে কলকাতা পুলিস। সূত্রের খবর, বিশেষ করে প্রবীণদের ব্যাঙ্ক অ্যাকাউন্টকেই টার্গেট করছে প্রতারকরা। পঁয়ষট্টি ঊর্ধ্ব এক ব্যক্তি জানিয়েছেন, সম্প্রতি তিনি বেশ কিছু অপরিচিত নম্বর থেকে মেসেজ পেয়েছেন। তার একটিতে লেখা, আপনার ব্যাঙ্কের অ্যাকাউন্টে ৫০ হাজার টাকা জমা পড়েছে। ব্যালান্স দেখার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুন। এ রকমই আরও বেশ কয়েকটি মেসেজ পান তিনি। প্রতিটিতেই মোটা টাকার লোভনীয় টোপ। তার মধ্যে একটিতে আবার লেখা, অ্যাকাউন্টে টাকা ক্রেডিট করতে হলে নীচের লিঙ্কে ক্লিক করে মোবাইল অ্যাপটি ডাউনলোড করুন। 

শুধু ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যেই সীমাবদ্ধ নেই প্রতারকরা। এক ব্যক্তি বলেন, তাঁর ফোনে ‘ই-ওয়ালেটের কেওয়াইসি আপডেট করা হয়েছে’ বলে মেসেজে এসেছে। তাতে লেখা, কেওয়াইসি আপডেটের পর ৫০ হাজার টাকা ই-ওয়ালেটে ক্রেডিট হয়েছে। প্রদত্ত লিঙ্কে প্রবেশ করে আধার ও প্যান নম্বর যাচাই করলে সেই টাকা অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। এভাবেই ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে ত্রাস ছড়াচ্ছে প্রতারকরা। প্রতারণার এই নয়া কৌশল সম্পর্কে ইতিমধ্যেই কলকাতা পুলিস সোশ্যাল মিডিয়ায় একটি সতর্কবার্তা প্রচার করেছে। বলেছে, প্রতারণার এই নয়া টোপ থেকে বাঁচতে সতর্ক থাকুন। কেউ এমন মেসেজ পেলে তৎক্ষণাৎ কলকাতা পুলিসের ৮৫৮৫০৬৩১০৪ নম্বরে যোগাযোগ করুন। কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (অপরাধ) মুরলীধর শর্মা জানিয়েছেন, বিভিন্ন এলাকা থেকে এই ধরনের প্রতারণার খবর পাওয়া গিয়েছে। কোনও অপরিচিত নম্বর থেকে আসা ব্যাঙ্ক সংক্রান্ত মেসেজের প্রত্যুত্তর না দেওয়াই বাঞ্ছনীয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#SMS FRAUD

আরো দেখুন