উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

গুরুঙের সঙ্গে হাত মেলাচ্ছেন বিনয় তামাং? জল্পনা পাহাড়ে

July 15, 2021 | 2 min read

Kolkata: Gorkha Janmukti Morcha (GJM) chief Bimal Gurung arrives to surrender before a Kolkata court in connection with the killing of All India Gorkha League leader Madan Tamang on Dec 20, 2016. (Photo: IANS)

পাহাড়ে রাজনীতিতে চাঞ্চল্যকর মোড় নিল। গোর্খা জনমুক্তি মোর্চার(Gorkha Janmukti Morcha) সভাপতি পদ থেকে ইস্তফা দিলেন বিনয় তামাং(Binay Tamang)। ফলে পাহাড়ে বিনয়পন্থী মোর্চা বলে আর কিছু থাকল না। বিনয় তামাঙের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিমল গুরুং(Bimal Gurung)। বিবাদ ভুলে বিমল গুরুঙের সঙ্গে হাত মেলাতে পারেন বিনয় তামাং। এমনই জল্পনা পাহাড়ের রাজনীতিতে। তামাঙের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন গুরুং। বিনয় তামাং গুরুংপন্থী মোর্চায় যোগ দিলে পাহাড়ে নয়া রাজনৈতিক সমীকরণ তৈরি হবে। উল্লেখ্য, বিনয় তামাং ও বিমল গুরুঙের মধ্যে বিবাদ ঘিরে সরগরম থেকেছে পাহাড়।

পদত্যাগ প্রসঙ্গে বিনয় তামাং বলেন, ‘২০১৭ সালের পর থেকে দল দু’ভাগে ভাগ হয়ে যায়। একটা বিমল গুরুঙের। আরেকটা আমার…২০১৯ সালের জানুয়ারি থেকে আমাকে রাজনীতি থেকে হঠানোর চক্রান্ত চলছে। আমি পদত্যাগ করলাম। এখন আর কোনও বিনয়পন্থী মোর্চা বলে কিছু থাকল না। দলের নেতাদের কাছে অনুরোধ, আমার পদত্যাগপত্র গ্রহণ করুন। তবে আমি রাজনীতি ছাড়ছি না। রাজনীতিতেই থাকছি। আগামী দিনে রাজনৈতিক পথ কোন দিকে মোড় নেবে, সেটা ভবিষ্যতে দেখা যাবে। খুব শীঘ্রই নতুন জার্নি শুরু হবে। যে যাত্রা শুরু হবে, তা মানুষের কল্যাণের জন্য হবে’।

এই প্রসঙ্গে বিমল গুরুং বলেন, ‘বিনয় তামাংকে ধন্যবাদ জানাচ্ছি। দলের ঝান্ডা নিয়ে যে লড়াই চলছে আদালতে। আজ উনি নিজেই পদত্যাগ করলেন। উনি নিজেই বললেন, বিনয়পন্থী মোর্চা বলে কিছু নেই…’। বিনয় তামাং যদি তাঁর সঙ্গে হাতে হাত রেখে কাজ করতে চান, তাহলে তিনি স্বাগত জানাবেন বলেও মন্তব্য করেছেন গুরুং।

অন্যদিকে, এই প্রসঙ্গে বিনয় পন্থী মোর্চা সাধারণ সম্পাদক অনিত থাপা বলেন, ‘বিনয় তামাংকে আমি সম্মান করি, শ্রদ্ধা করি। তাঁর এই হঠকারি সিদ্ধান্তে আমি মর্মাহত। সংবাদমাধ্যমে এইভাবে পদত্যাগ করাটা বিনয় তামাংয়ের উচিত হয়নি’।

উল্লেখ্য, গত সপ্তাহ ধরে দূরত্ব বাড়ছিল বিনয় ও অনিতের মধ্যে। সম্প্রতি বিনয় পন্থী সংগঠনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে অনুপস্থিত ছিলেন দলের সভাপতি বিনয় তামাং । যদিও বিষয়টি নিয়ে দলের অন্দরেই প্রশ্ন উঠেছিল। এছাড়াও পাহাড়ের বেশকিছু গুরুত্বপূর্ণ দলের কর্মসূচি এবং বৈঠকে গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছিলনা বিনয় তামাংকে। সবক্ষেত্রেই বৈঠকে প্রধান মুখ ছিল দলের সাধারণ সম্পাদক অনিত থাপা।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই পাহাড়ে রাজনীতিতে বিনয় তামাং বনাম বিমল গুরুং দ্বন্দ্ব চলছে। একসময় মোর্চা দুই বিনয় ও গুরুং শিবিরে ভাগ হয়ে যায়। এদিন যেভাবে পদত্যাগ করলেন বিনয় তামাং এবং নয়া রাজনৈতিক যাত্রার বিষয়ে ইঙ্গিত দিলেন তা উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে। পাশাপাশি বিনয় তামাঙের পদক্ষেপ গুরুং যেভাবে স্বাগত জানালেন তাতে পাহাড়ে নয়া রাজনৈতিক সমীকরণ তৈরি হচ্ছে বলেই মনে করছে পর্যবেক্ষক মহলের একাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bimal Gurung, #Binay Tamang

আরো দেখুন